Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পাতানো ম্যাচ’ নিয়ে তদন্ত কি বাফুফের নাটক?


২৫ মার্চ ২০১৯ ২১:৫৯

ঢাকা: এএফসি কাপের জন্য বাহরাইনে বাংলাদেশ দল। জাতীয় দলের সিনিয়র সদস্যরা ঢাকায়। কম্বোডিয়া, এএফসি চ্যালেঞ্জ, ক্লাব এএফসিসহ মার্চের দিবসগুলোকে নিয়ে প্রায় একমাস বন্ধ ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এরই মাঝে আলোচনায় এসেছে পাতানো ম্যাচের তদন্ত। সব মিলে দেশের ফুটবল আকাশে দ্বন্দ্বের বাতাস বইছে!

ফুটবল পাড়ায় গুঞ্জন- বাফুফে নির্বাচনকে সামনে রেখে দেশের ফুটবলে দুই ‘শক্তির’ অভ্যুত্থানের কারণেই এই পাতানো ম্যাচের কাঠগড়ায় দেশের ফুটবলাররা!

বিজ্ঞাপন

গত ২৩ ফেব্রুয়ারির ঘটনা। বিপিএলের একটি ম্যাচ। ময়মনসিংহের রফিক উদ্দীন ভূইয়া স্টেডিয়ামে সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে মাঠের লড়াইয়ে এসেছিলো চট্টগ্রাম আবাহনী। সপ্তম রাউন্ডের ওই ম্যাচটি ড্র হয়। এরপরই একটি টেলিভিশন চ্যানেলের রিপোর্ট দেখে পাতানো ম্যাচ কিনা সত্যতা যাচাইয়ে গত ২১ তারিখ বৈঠকের ডাক দেয় তদন্ত কমিটি।

কাকতাল হলেও সত্য, তার ঠিক দু’দিন আগে ১৯ মার্চ ক্লাব সমিতির পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়। যাতে পাতানো ম্যাচের অভিযোগ আসা দুই দল সাইফ ও চট্টগ্রাম আবাহনীও ছিল। ক্লাব সমিতি সেদিন এজিএম ও বিপিএলের দ্বিতীয় লেগের অর্থ দাবি করে বাফুফেকে ১৫ দিনের আল্টিমেটামও বেঁধে দেয়। তারপরেই পাতানো ম্যাচের তদন্তের ডাক কমিটির!

রবিবার (২৪ মার্চ) বাফুফের পাতানো খেলা শণাক্তকরণ কমটি সাক্ষাতকার নিয়েছে চার ফুটবলারের। অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গে থাকা সাইফ স্পোর্টিংয়ের দুই ফুটবলার ইয়াসিন আরাফাত ও জাফ ইকবাল দেশ ফিরলে তারাও মুখোমুখি হবেন কমিটির।

তার মধ্যে চট্টগ্রাম আবাহনী অধিনায়ক মোনায়েম খান রাজু, নাইজেরিয়ান, স্ট্রাইকার মাগালান এবং আব্দুল মালেকের সঙ্গে আসেন সাইফের অধিনায়ক জামাল ভূঁইয়া। দুই ঘণ্টার এই পর্বে চট্টগ্রাম আবাহনীর-সাইফ স্পোর্টিং ম্যাচটির ভিডিও ফুটেজ দেখিয়ে ম্যাচের নানা দিক নিয়ে ফুটবলারদের প্রশ্ন করে সাবেক সচিব হুমায়ুন খালিদের নেতৃত্বাধীন কমিটি।

আশ্চর্য হলেও সত্যি, এই ম্যাচ খেলেন নি বা সেই সময় মাঠে উপস্থিত ছিলেনই না এমন এক ফুটবলারকে (আব্দুল মালেক: চট্টগ্রাম আবাহনীর) তদন্তের জন্য ডেকেছে কমিটি। ডাকা খেলোয়াড়রা এই বিষয়ে তাদের বিব্রত হওয়ার বিষয়টি ব্যক্ত করেছেন গণমাধ্যমে।

বিজ্ঞাপন

অভিযুক্ত দুটি ক্লাবের দাবি, এই সময়ে এমন দাবি হতাশাজনক। হয়রানির জন্য এমন ‘নাটক’ সাজিয়েছে বাফুফে। তবে দেশের সর্বোচ্চ ফুটবল সংস্থার দাবি- তদন্ত কমিটি একটা স্বতন্ত্র কমিটি। তারা চাইলে যে কোন সময় তদন্ত করতে পারেন। নাটক কি নাটক না সেটা সময়ই বলে দেবে বলে জানান বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

এখন দেখার বিষয় তদন্তের সনাক্তকরণ প্রক্রিয়া কোন পর্যায়ে যায়। তবে, সংশ্লিষ্টদের আশঙ্কা- এতে যেন নির্দোষ ফুটবলারদের জড়িত করা না হয়। এবং দেশের ফুটবল রাজনীতির মেরুকরণে যেন ফুটবলাররা অপব্যবহৃত না হয়।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর