Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে শ্রদ্ধায় স্মরণ স্বাধীনতার জন্য আত্মোৎসর্গকারীদের


২৬ মার্চ ২০১৯ ১৬:৫০

চট্টগ্রাম ব্যুরো: স্বাধীনতার জন্য আত্মোৎসর্গকারী বীর শহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছে চট্টগ্রাম আপামর মানুষ। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিকতা। এরপর কুচকাওয়াজ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, মুক্তিযুদ্ধের নাটক এবং চলচ্চিত্র প্রদর্শনীসহ চট্টগ্রামজুড়ে চলছে বিভিন্ন আয়োজন।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানায় সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা ও সংগঠন।

সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, সিএমপি কমিশনার মাহাবুবর রহমান, জেলা প্রশাসক ইলিয়াস হোসেন এবং পুলিশ সুপার নূরে আলম মিনা শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগ, ছাত্রলীগ, সিপিবি, যুব ইউনিয়ন, উদীচী চট্টগ্রাম জেলা সংসদ, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

মুক্তিযোদ্ধা সংসদ, দুর্নীতি দমন কমিশন, আনসার কমান্ড্যান্ট, ফায়ার সার্ভিস, বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি সংরক্ষণ পরিষদসহ বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে।

এদিকে সকাল আটটা থেকে নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ শুরু হয়। কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার আবদুল মান্নান।

জেলা প্রশাসনের আয়োজনে এই অনুষ্ঠানে ডিসপ্লেতে অংশ নেয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সেখানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি সৈয়দ গোলাম ফারুক, নগর পুলিশ কমিশনার মাহাবুবর রহমানসহ প্রশাসন ও পুলিশের ঊর্ধতন কর্মকর্তারা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে নিজ নিজ ক্যাম্পাসের শহীদ মিনারে শিক্ষক-শিক্ষার্থীরা শ্রদ্ধা জানান।

স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম সরকারি কলেজের অডিটোরিয়ামে মুক্তিযুদ্ধের নাটক মঞ্চস্থ হয়েছে।

এছাড়া সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে স্বাধীনতা দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করা হয়েছে।

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানায় ব্যতিক্রমধর্মী জাতীয় পতাকা বিতরণ কর্মসূচি পালন করা হয়েছে। কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন সারাবাংলাকে বলেন, মঙ্গলবার সকাল থেকে  থানায় আসা সবাইকে পতাকা দিয়ে শুভেচ্ছা জানানো হয়েছে। থানার আশপাশের লোকজনকেও দেওয়া হয়েছে।

সারাবাংলা/আরডি/এমআই

দিবস স্বাধীনতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর