Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে একদলীয় শাসন কায়েমের চেষ্টা চলছে: মান্না


২৬ মার্চ ২০১৯ ১৭:৩১

জাতীয় স্মৃতিসৌধ, সাভার থেকে: দেশে একদলীয় শাসন কায়ের করার চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

তিনি বলেন, কিছুদিন ধরে বলা হচ্ছে, বাকশাল ভালো ছিল। তখন ভোটের সমস্যা ছিল না। মনে হচ্ছে, যতখানি কর্তৃত্ববাদ চলছে, দখলদারিত্ব চলছে, তার চেয়ে বেশি করে একদলীয় শাসন কায়েম করার চেষ্টা চলছে। তবে আমি মনে করি, এ দেশে তা সম্ভব না।

মঙ্গলবার (২৬ মার্চ) স্বাধীনতা দিবসে শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ডাকসুর সাবেক এই সহসভাপতি (ভিপি) বলেন, এখন ব্যক্তির কর্তৃত্ব প্রতিষ্ঠিত। বলতে পারেন, এখন ব্যক্তিবাদ চলছে, ব্যক্তি শাসন চলছে। একদলীয় শাসন প্রতিষ্ঠা করতে গেলে যে সাংবিধানিক বাধ্যবাধকতা, নতুন ব্যবস্থা এটা নিয়ে হয়তো বড় বিদ্রোহ হয়ে যেতে পারে। তারা (সরকার) ওদিকে যাবেন কি না, এটা বলতে পারি না। তবে তাদের ইচ্ছা যে তাই, এটা নিশ্চিত।

মাহমুদুর রহমান মান্না বলেন, দিনের ভোট রাতে হয়ে যাচ্ছে। মানুষ ভোট দিতে পারছে না। মানুষের ভেতর ভেতরে বড় ধরনের আঘাত পেয়েছে। গণতন্ত্রহীনতা মানুষকে উদ্যমহীন করে ফেলেছে।

জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম এই নেতা বলেন, কথা ছিল, সমৃদ্ধ দেশ গড়ব, সোনার বাংলা গড়ব, সুষম ও বৈষম্যহীন সমাজ গড়ব। কিন্তু এগুলো এখন লক্ষ্যহীন। বরং বাংলাদেশে ধনী বৃদ্ধির হার পৃথিবীর সবচেয়ে বেশি। এগুলো আমার কথা না, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের পরিসংখ্যানে আছে। আর দারিদ্র্যে হার কম-বেশি স্থিতিশীল কিংবা হ্রাসের হার খুবই কম।

মাহমুদুর রহমান মান্না বলেন, বড় বড় প্রজেক্ট লুটপাট হয়ে যাচ্ছে। ব্যাংক, শেয়ার মার্কেট— সবই। একটা বীভৎস অবস্থা অর্থনীতির, যেখানে কোনো বিনিয়োগ নেই, কর্মসংস্থান নেই। যারা দেশ চালাচ্ছ, তারা মুক্তিযুদ্ধের চেতনা থেকে সরে গেছে।

সারাবাংলা/টিআই/টিআর

একদলীয় শাসন নাগরিক ঐক্য বাকশাল মাহমুদুর রহমান মান্না


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর