Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেউ জিজ্ঞেস করে না কেমন আছি : সন্তু লারমা


৪ ডিসেম্বর ২০১৭ ০৯:৫৫

 

সারাবাংলা প্রতিবেদক 

শান্তিচুক্তি পুরোপুরি বাস্তবায়ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন জনসংহতি সমিতির চেয়ারম্যান ও আদিবাসী নেতা জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)।

তিনি বলেন, সরকার চুক্তি বাস্তবায়ন করতে চায় না। সরকার চায় এ চুক্তির বিষয়টি আস্তে আস্তে মানুষের মন থেকে মুছে যাক। পার্বত্য চট্টগ্রামের চুক্তির মধ্য দিয়ে আদিবাসীদের আহামারি কোনো লাভ হবে না। কিন্তু দাবি পূরণ করা দরকার, আদিবাসীরা যাতে মানুষ হিসেবে বেঁচে থাকতে পারে। সবাই শুধু সামনে এলেই কথা বলে। আমাদের পাহাড়ে গিয়ে কেউ জিজ্ঞাসা করে না কেমন আছি?

পার্বত্য শান্তিচুক্তির ২০ বছর পূর্তি উপলক্ষে সিরডাপ মিলনায়নে এক আলোচনা সভায় সন্তু লারমা এ সব কথা বলেন।

তিনি বলেন, ২০০৯ থেকে ২০১৭ পর্যন্ত সরকার আদিবাসীদের জন্য তেমন কিছুই করেনি। সরকার এ চুক্তির পুরোপুরি বাস্তবায়ন চায় না। সরকারই আমাদের ক্ষমতাচ্যুত করে রেখেছে। আজ না হয় কাল আমাদের দাবি পূরণ করতেই হবে।

বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং বলেন, সরকার চুক্তি বাস্তবায়নে অবহেলা করছে। চুক্তির ৭২টির মধ্যে বাস্তবায়িত হয়েছে ২৫টি বাকি ৪৭টি চুক্তি এখনো অবাস্তবায়িত।

কাপেং ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক পল্লব চাকমার সঞ্চালনা ও সভাপতিত্বে আলোচনা সভায় সাংবাদিক, লেখক, মানবাধিকার কর্মী, শিক্ষক, ছাত্র, আইনজীবী, গবেষক সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।

বাংলাদেশ আদিবাসী কালচারাল ফোরাম ও সহ সভাপতি, হিল ইউমেন ফেডারেশন এর সাধারণ সম্পাদক চন্দ্রা ত্রিপুরা বলেন, শান্তিচুক্তিটা আমাদের পাওনা নাকি সমঝোতা ছিল সেটি আজও পরিষ্কার নয়।

তিনি আরও বলেন, স্বাধীনতা অর্জনের সময়কাল ও পূর্বে যে পরিমাণ নারী নির্যাতন-নিপীড়নের শিকার হয়েছিল। স্বাধীনতার পর তার সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে।

একাত্তর টিভির হেড অব নিউজ শাকিল আহমেদ বলেন, আদিবাসীরা বাংলাদেশের নাগরিক হিসেবে দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন।

তিনি আরও বলেন, আদিবাসীদের দাবি পূরণের লক্ষ্যে সুনির্দিষ্ট দফা থাকতে হবে। এ সময় বক্তব্য রাখেন নিউজ টুয়েন্টিফোরের সাংবাদিক অন্তরা বিশ্বাস, সাংবাদিক ও লেখব বিপ্লব আহম্মেদ, গোলাম মর্তূজা প্রমুখ। এছাড়া আলোচনাসভায় উপস্থিত ছিলেন আদিবাসী ছাত্র সংগঠন ও আদিবাসী বিভিন্ন সংগঠনের নেতারা।

 

বক্তাদের মধ্যে ছিলেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক সুমন মারমা, পার্বত্য চট্টগ্রামের ছাত্র সংগ্রামের সভাপতি উইলিয়াম নকরেক, আদিবাসী যুবপরিষদের সভাপতি হরেন্দ্রনাথা সিং, মানুষের জন্যে ফাউন্ডেশন এর জাহেদ হাসান সাইমনসহ অন্যান্য।

সারাবাংলা/এসও/একে/ডিসেম্বর ০৪, ২০১৭


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর