Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবস পালিত হলো সুইজারল্যান্ডে


২৬ মার্চ ২০১৯ ২০:৪৪

ঢাকা: যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যে জাতীয় গণহত্যা দিবস এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৯ পালিত হলো সুইজারল্যান্ডে।

সোমবার (২৫ মার্চ) সন্ধ্যায় সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনে জাতীয় গণহত্যা দিবস এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মো. শামীম আহসান। অনুষ্ঠানে উপস্থাপনা করেন মিশনের সেকেন্ড সেক্রেটারি বাকি বিল্লাহ।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের  প্রতিমন্ত্রী  বেগম মন্নুজান সুফিয়ান এবং বিশেষ অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম উম্মুল হাসনা।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন ইকনোমিক মিনিস্টার সুপ্রিয় কুমার কুন্ডু এবং কাউন্সিলর তৌফিক ইসলাম শাতিল প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন। এছাড়াও বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন কাউন্সিলর দেবপ্রিয় চক্রবর্তী এবং কাউন্সিলর হেড অব চ্যানসেলরি এমদাদুল ইসলাম চৌধুরী প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন।

পরে বাংলাদেশের জাতীয় গণহত্যা দিবস এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের ওপরে উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উন্মুক্ত আলোচনায় অংশ নেন জেনেভা বাংলাদেশ ক্লাবের সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি, বঙ্গবন্ধু পরিষদ সুইজারল্যান্ডের সাবেক সভাপতি ও সুইজারল্যান্ড আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক শ্যামল খান। তিনি বক্তব্যে জাতীয় গণহত্যা দিবসকে আন্তর্জাতিক গণহত্যা দিবসে পরিণত করার জোর দাবি জানান। নতুন প্রজন্মকে বাংলাদেশের স্বাধীনতার সঠিক ইতিহাস জানার ওপরও গুরুত্ব দেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে রাষ্ট্রদূত তার বক্তব্যে জাতীয় গণহত্যা দিবস এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরেন। অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু ও তার পরিবার এবং বাংলার স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের সকল শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন আবুবকর মোল্লা।

বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তা-কর্মচারী এবং প্রবাসীরা এ অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানের স্থির ও চলচ্চিত্রের বিভিন্ন দায়িত্ব পালন করেছেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক নিজাম উদ্দীন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সহসভাপতি অরুন বরুয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, সৈয়দ কামরুজ্জামান, বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি নজরুল জমাদার, সাবেক সভাপতি আশরাফুল ইসলাম আজাদ, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি খলিলুর রহমানসহ অন্যান্যরা।

সারাবাংলা/এসবি

গণহত্যা দিবস বেগম মন্নুজান সুফিয়ান সুইজারল্যান্ড স্বাধীনতা দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর