Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যক্ষা নির্মূলে মার্কিন সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস


২৭ মার্চ ২০১৯ ০৭:০৩

বিশ্ব যক্ষা দিবস উপলক্ষে আয়োজিত এক সংলাপ থেকে এই রোগ মোকাবিলায় নাগরিকসমাজ ও উন্নয়ন সহযোগী সংস্থা ও মার্কিন সরকারের অব্যাহত সহযোগিতার আশ্বাস উঠে এসেছে।

গত রোববার (২৪ মার্চ) রাজধানীর একটি হোটেলে ইউএসএআইডি ও চ্যালেঞ্জ টিবি বাংলাদেশ (সিটিবি) প্রজেক্টের সহযোগিতায় জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি এই মাল্টি সেক্টর পলিসি ডায়ালগের আয়োজন করে। জাতীয় ও আন্তর্জাতিক ব্যক্তিত্ব, নীতিনির্ধারক, বিভিন্ন সহযোগী সংস্থা এবং সুশীল সমাজের প্রতিনিধিসহ শতাধিক অংশগ্রহণকারী ২০১৮ সালে জাতিসংঘের উচ্চ পর্যায়ের বৈঠকে ঘোষিত প্রতিশ্রুতিগুলোর পর্যালোচনা করতে এই সংলাপে অংশ নেন।

বিজ্ঞাপন

সংলাপের শুরুতেই যক্ষা মোকাবিলার বিভিন্ন অর্জন ও প্রতিকূলতা সম্পর্কে তুলে ধরেন এমবিডিসির পরিচালক ও টিবি-এল ও এএসপির লাইন ডিরেক্টর প্রফেসর ডা. মো. শামিউল ইসলাম। বিশেষজ্ঞ প্যানেলের সদস্য হিসেবে হিসেবে সংলাপে অংশ নেন পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ড. শামসুল আলম, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. খান আবুল কালাম আজাদ, অর্থরীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান।

এসময় বিদ্যমান সম্পদের সংহত ব্যবহার ও বিনিয়োগ বাড়ানো, শহরাঞ্চলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় করা, নির্বাচিত জনপ্রতিনিধিদের  সক্রিয়ভাবে সম্পৃক্ত করাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

সংলাপ থেকে যক্ষা মোকাবিলায় নাগরিকসমাজ ও উন্নয়ন সহযোগী সংস্থাস, বিশেষকরে মার্কিন সরকারের অব্যাহত সহযোগিতার আশ্বাস পাওয়া যায়।

বিজ্ঞাপন

এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। জাতিসংঘের সাধারণ পরিষদের যক্ষা বিষয়ক উচ্চপর্যায়ের বৈঠকের পরে প্রথমবারের মত অনুষ্ঠিত জাতীয় পর্যায়ে সংলাপ অনুষ্ঠানে তিনি বাংলাদেশের চলমান যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচিকে সমর্থন ও শক্তিশালী করতে ভূমিকা রাখার জন্য ইউএসএআইডির প্রতি কৃতজ্ঞতা জানান। সেইসঙ্গে যক্ষা নিয়ন্তণে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথাও তুলে ধরেন। প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার যক্ষা রোগ নির্মূলে ব্যাপক জনসচেতনতা তৈরিতে প্রতিজ্ঞাবদ্ধ।

নিজের বক্তক্যে মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, ‘মার্কিন সরকার ইউএসএআইডির মাধ্যমে বাংলাদেশে গত ১০ বছরে যক্ষা নিয়ন্ত্রণ কার্যক্রমকে এগিয়ে নিতে প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। সারা বিশ্বে সম্মিলিত লক্ষ্য অর্জনে মার্কিন সরকার সকল দেশ এবং অংশীদারদের সাথে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ।’

সংলাপে আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, মেডিকেল এডুকেশন ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, সম্মানিত সচিব, বিএমএ সভাপতি ডা. মুস্তফা জালাল মহিউদ্দিন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডেপুটি রিপ্রেজেন্টেটিভ ডা. এডউইন সি সালভাদর, ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউনসহ অন্যরা।

প্রতিবছরই বাংলাদেশ সরকার বৈশ্বিক আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে একটি শক্তিশালী বক্তব্য নিয়ে বিশ্ব যক্ষা দিবস পালন করে।  এবছর বাংলাদেশে ‘এখনই সময় অঙ্গীকার করার, যক্ষা মুক্ত বাংলাদেশ গড়ার’ এই প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালন করা হচ্ছে।

সারাবাংলা/এসএমএন

ইউএসএআইডি ডা. মুরাদ হাসান যক্ষা মোকাবিলা

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর