Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডিতে চক্রাকার বাস সার্ভিস চালু


২৭ মার্চ ২০১৯ ১২:৪৫

ঢাকা: রাজধানীর আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডি রুটে বিআর‌টি‌সির চক্রাকার বাস সার্ভিস উদ্বোধন করা হয়েছে। আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডি রুটের চক্রাকার এ বাস সার্ভিসে বিআরটিসির ২০ থেকে ২৫টি বাস চলাচল করবে। বাসগুলো ৩৬টি স্পটে থামবে। এসব কাউন্টারে পাঁচ মিনিট পর পর একটি করে বাস আসবে। এই বাসগুলোর বাইরে এই এলাকায় অন্য কোনো যাত্রীবাহী বাস চলাচল করবে না।

বুধবার (২৭ মার্চ) দুপুরে কলাবাগান মাঠ থেকে বাস সা‌র্ভিস‌টি উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। এসময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ অন্যরা উপস্থিত ছিলেন।

চক্রাকার বাস সার্ভিসের রুট

চক্রাকার এই বাস সার্ভিস মূলত দুইটি রুটে চলাচল করবে। এর মধ্যে প্রথম রুটটি হলো— আজিমপুর থেকে নিউমার্কেট, সায়েন্স ল্যাব, ধানমন্ডি ২ নম্বর রোড, সাত মসজিদ রোড (জিগাতলা, শংকর), ধানমন্ডি ২৭, সোবহানবাগ, রাসেল স্কোয়ার, কলাবাগান, সায়েন্স ল্যাব, বাটা সিগন্যাল (এলিফ্যান্ট রোড), কাটাবন, নীলক্ষেত, পলাশী হয়ে ফের আজিমপুর।

অন্যদিকে দ্বিতীয় বাসটি সোবহানবাগ থেকে শুরু করে রাসেল স্কয়ার, কলাবাগান, সায়েন্স ল্যাব, বাটা সিগন্যাল (এলিফ্যান্ট রোড), কাটাবন, নীলক্ষেত, পলাশী, আজিমপুর, নিউমার্কেট, সায়েন্স ল্যাব, কলাবাগান, সোবহানবাগ, ২৭ নম্বর রোড পূর্ব মাথা থেকে পশ্চিম মাথা, সাত মসজিদ রোড, বিজিবি ২ নম্বর গেইট, ধানমন্ডি ৩ নম্বর রোড ইউটার্ন, সায়েন্স ল্যাব, বাটা সিগন্যাল (এলিফ্যান্ট রোড), কাটাবন, নীলক্ষেত, পলাশী, আজিমপুর হয়ে আবারও নিউমার্কেট যাবে।

চক্রকার এ বাস সার্ভিসের সুবিধা সম্পর্কে সংশ্লিষ্টরা জানান, ঘন ঘন স্টপেজ দেওয়ায় মানুষ অল্প দূরত্বে বাসে যাতায়াত করতে পারবেন। এসি বাস হওয়ায় ধুলাবালিমুক্ত পরিবেশে যাতায়াত করা যাবে। রিকশার তুলনায় বাস ভাড়া অনেক কম হবে, এতে যানজটও কমবে। টিকিট ও কাউন্টার সিস্টেম করায় যাত্রী ও পথচারীরাও সুবিধা পাবেন। এর ফলে ধানমন্ডি এলাকায় স্কুলশিক্ষার্থীরাও গাড়ি ব্যবহার না করে কম ভাড়ায় বাসে যেতে পারবে।

চক্রাকার বাস পরিচালনার কৌশল

ধানমন্ডি-নিউমার্কেট এলাকায় চক্রাকারে চলাচল করা বাসগুলো দুই দরজা বিশিষ্ট হবে। একই সময় সামনের দরজা দিয়ে যাত্রীরা উঠবেন এবং পেছনের দরজা দিয়ে নামবেন। নির্দিষ্ট কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করে লাইনে দাঁড়িয়ে বাসে উঠবেন যাত্রী। ৫/১০ মিনিট পর পর বাস আসবে। চক্রকার বাস চলাচল করায় একই স্থানে বেশিক্ষণ দাঁড়িয়ে থাকার প্রয়োজন পড়বে না।

তবে চক্রাকার এ বাস সার্ভিস চলবে সড়ক প‌রিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে। নিজস্ব নিয়ম অনুযায়ী তা চালাবে বিআরটিসি। উদ্বোধন করা ছাড়া সি‌টি করপোরেশনের এখানে কোনো কাজ নেই।

সারাবাংলা/এসএ/টিআর

আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডি চক্রাকার বাস সার্ভিস বিআরটিসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর