Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলতি বছরে পুঁজিবাজারে সর্বনিম্ন লেনদেন


২৭ মার্চ ২০১৯ ১৭:২২

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার চলতি বছরের সর্বনিম্ন লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৩৫৩ কোটি ৩৪ লাখ টাকা। এটি চলতি বছরে একদিনে সর্বনিম্ন লেনদেন। এর আগে গত ২৩ ডিসেম্বর লেনদেন হয়েছিল ৩৫৩ কোটি ৬৩ লাখ টাকা। তবে, এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে।

এদিকে, ডিএসইতে আর্থিক লেনদেন কমার পাশাপাশি কমেছে সব সূচক ও লেনদেন। পরপর তিনদিন দরপতনের পর সোমবার দুই পুঁজিবাজারে সূচকের কিছুটা ঊর্ধমুখী থাকলেও তা স্থায়ী হয়নি। একদিন বিরতি দিয়ে আবারো সূচকের পতন দিয়ে শেষ হয়েছে লেনদেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। সে সঙ্গে কমেছে সব সূচক। তবে, দিনশেষে সিএসইতে আর্থিক ও শেয়ার লেনদেন কিছুটা বেড়েছে।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৪৭ টি কোম্পানির ৬ কোটি ৪৮ লাখ ৪৭৩ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ১২১ টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ার। দিনশেষে ডিএসইতে ৩৫৩ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগেরদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২৭ পয়েন্ট কমে ৫ হাজার ৫০২ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ১১ পয়েন্ট কমে ১ হাজার ৯৬৮ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ২৮১ পয়েন্টে নেমেছে।

অন্যদিকে, বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২১৮টি কোম্পানির ৫৫ লাখ ১৭ হাজার ৭৬১টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮২টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২ টি কোম্পানির শেয়ার। দিনশেষে সিএসইতে ২৩ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল মাত্র ১৪ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এদিন, সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৫৮ পয়েন্টে নেমে আসে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর