Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কর্ণফুলী দূষণ: ভোজ্যতেল কারখানাকে জরিমানা


২৭ মার্চ ২০১৯ ২৩:১২

চট্টগ্রাম ব্যুরো: অপরিশোধিত তরল বর্জ্য ফেলে কর্ণফুলী নদী দূষণের অপরাধে একটি ভোজ্যতেল পরিশোধন কারখানাকে ৪ লাখ ৮০ হাজার টাকা জরিমানা দেওয়ার আদেশ দিয়েছে পরিবেশ অধিদফতর। নগরীর বিমানবন্দর সড়কে এই ভোজ্যতেল পরিশোধন কারখানাটি বে-ফিশিং করপোরেশন লিমিটেডের মালিকানাধীন।

বুধবার (২৭ মার্চ) পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ে কারখানার প্রতিনিধিদের উপস্থিতিতে দূষণের অভিযোগের ওপর শুনানি শেষে এই আদেশ এসেছে।

বিজ্ঞাপন

এর আগে গত ১২ মার্চ কারখানাটি পরিদর্শনে গিয়ে দূষণের বিষয়টি প্রত্যক্ষ করেন অধিদপ্তরের কর্মকর্তারা। এসময় নদীর পানি ও কারখানার ইটিপি আউটলেট থেকে নমুনা সংগ্রহ করা হয়।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সংযুক্তা দাশ গুপ্তা সারাবাংলাকে বলেন, ‘সংগ্রহ করা নমুনায় পিএইচ, টিডিএস, ডিও, বিওডি, সিওডি এবং এসএস এর মাত্রা নির্ধারিত মানের চেয়ে বেশি পাওয়া গেছে। স্পষ্টত প্রমাণ হয়েছে অপরিশোধিত তরল বর্জ্য ফেলে কারখানাটি কর্ণফুলী নদী দূষণ করছে। এজন্য চার লাখ ৮০ হাজার টাকা জরিমানা ধার্য করে তা অবিলম্বে পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে।

এরপরও তরল বর্জ্য ফেলে কর্ণফুলী নদী দূষণ অব্যাহত রাখলে কারখানাটি বন্ধ করে দেওয়া হবে বলে সতর্ক করা হয়েছে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

সারাবাংলা/আরডি/এমআই

কর্ণফুলি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর