Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিটি অর্থনৈতিক অঞ্চল চূড়ান্ত লাইসেন্স পেয়েছে


২৩ জানুয়ারি ২০১৮ ১৯:২৬

সিনিয়র করেসপন্ডেন্ট

চূড়ান্ত লাইসেন্স পেয়েছে সিটি অর্থনৈতিক অঞ্চল, যা নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় ৭৮ একর জমির উপর নির্মিত হবে। বিশেষ অর্থনৈতিক এ অঞ্চলটির কাজ এগিয়ে নিতে প্রথম বছরে বিনিয়োগ হবে ১০০ মিলিয়ন ডলার। আর আগামী ৩ থেকে ৪ বছরের মধ্যে অঞ্চলটির কাজ শেষ হবে বলে প্রত্যাশা সিটি গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তাদের। বেসরকারি খাতের বিশেষ এই অঞ্চলটিতে খাদ্য প্রক্রিয়াকরণ পণ্য উৎপাদনের লক্ষ্য রয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার বিকেলে রাজধানীর বেজা কার্যালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানে সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমানের হাতে আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত লাইসেন্স তুলে দেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। এসময় বেজার নির্বাহী সদস্য ড. এম এমদাদুল হক, মো. আইয়ুব, সিটি গ্রুপের পরিচালক মো. হাসান ও শম্পা রহমানসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, এটা কোনো স্বপ্ন নয়। কিন্তু আমরা যখন শুরু করেছিলাম, তখন এটা একটা দুঃস্বপ্ন ছিল। বাস্তবে এসব কাজ দৃশ্যমান হতে ৫ থেকে ১০ বছর লাগে, কিন্তু আমরা ৩ বছরে স্বপ্নগুলোর কিছু কিছু বাস্তবায়ন করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, মিয়ানমারে অর্থনৈতিক অঞ্চল করতে ২০ বছর সময় লেগেছে। তবে আমাদের অনেকগুলো অর্থনৈতিক অঞ্চলের কাজ ১০০ ভাগ শেষ হয়েছে। মিরসরাইয়ে আমাদের নিজস্ব অর্থে কাজ চলছে। এতে দেশে বৈদেশিক বিনিয়োগ বাড়বে।
তিনি আরও বলেন, আমরা আশা করি, বেসরকারি খাতের এই সহায়তা অব্যাহত থাকবে। আমাদের আন্তরিকতাও অব্যাহত থাকবে। সিটি গ্রুপ দুটি অর্থনৈতিক অঞ্চলের আবেদন করেছিল। একটি চূড়ান্ত লাইসেন্স পেয়েছে, অন্যটি আমাদের পরবর্তী বোর্ড মিটিংয়ে উঠবে। আমরা সিটি গ্রুপের সফলতা কামনা করছি।

বিজ্ঞাপন

সিটি গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমান বলেন, আগামী ৩ থেকে ৪ বছরের মধ্যে এই অঞ্চলটির কাজ শেষ করতে পারবো। ২০১৮ সালে আমরা ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবো। পরবর্তীতেও বিনিয়োগের একই ধারা অব্যাহত থাকবে।

সিটি অর্থনৈতিক অঞ্চল সিটি গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান, যা ঢাকা-সিলেট মহাসড়ক হতে মাত্র ২ কিলোমিটিার ভিতরে শীতলক্ষ্যা নদীর তীরে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলায় ৭৭ দশমিক ৯৬ একর জমির উপর অবস্থিত। ইতোমধ্যে সিটি অর্থনৈতিক অঞ্চলের মাটি ভরাট, সীমানা প্রাচীর নির্মাণসহ সিড ক্রাশিং, অটোরাইস অ্যান্ড ডাল মিল এবং এডিবল অয়েল ইন্ড্রাস্ট্রিজ নামক ৩ টি প্রতিষ্ঠানের মিশারিজ এর এলসি খোলা হয়েছে।

সারাবাংলা/ইএইচটি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর