Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেড়েই চলছে সবজির দাম, বৈশাখ সামনে রেখে ইলিশের বাজার উত্তপ্ত


২৯ মার্চ ২০১৯ ১৪:০৭

ঢাকা: সবজির বাজার এখনও উর্ধ্বমুখী। নতুন করে বেড়েছে কিছু কিছু সবজির দাম। সপ্তাহের ব্যবধানে কেজিতে ২ টাকা বেড়েছে পেঁয়াজের দামও। আর বৈশাখকে সামনে রেখে উত্তপ্ত ইলিশের বাজার। তবে, ক্রেতারা বলছেন, অন্য যেকোনো সময়ের তুলনায় বাজারে এখন সবকিছুর দামই বাড়তি।

শুক্রবার (২৯ মার্চ) সকালে কারওয়ানবাজারসহ কয়েকটি বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

কারওয়ানবাজারে দেখা গেছে, বেগুন ৫০ টাকা, কড়লা ৮০ টাকা, শিম ৩০ টাকা, পেঁপে ৩০, চিচিঙ্গা ৬০ টাকা ও বরবটি ৬০ টাকা, টমেটো ৩০ ও শশা ৫০ টাকায় বিক্রি হচ্ছে৷ ফুলকপি ৫০ টাকা, পাতাকপি ৩০ টাকা, লতি ৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

খুচরা বিক্রেতা আবুল বাশার সারাবাংলাকে বলেন, গত দুই সপ্তাহ ধরেই সবজির দাম বাড়ছে। ঝড় বৃষ্টিতে সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে৷ সরবরাহ কম থাকায় বাজারে সবজির দাম বেড়েছে।

খুচরা বাজারের মধ্যে আড়জতপাড়ার বউবাজারে দেখা গেছে, অন্যান্য সবজির দাম গত সপ্তাহের মতো স্থির থাকলেও বেড়েছে পেঁপের দাম। গত সপ্তাহে ২৫ টাকা কেজিতে বিক্রি হলেও আজ বিক্রি হচ্ছে ৩০ টাকায়। আর সবজির মধ্যে কিছুটা দাম কমেছে করলার। খুচরা এই বাজারটিতে গোল বেগুন ৬০ টাকা, লম্বা বেগুন ৫০ টাকা, করলা ৮০ টাকা, উস্তা ৬০ টাকা, শিম ৪০ টাকা, পেঁপে ৩০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা ও বরবটি ৮০ টাকায় বিক্রি হচ্ছে। আর কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০ টাকায়। এছাড়া, আলু ২০ টাকা, পেঁয়াজ ৩০ টাকা ও রসুন ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, পাইকারী বাজারে দাম বেড়েছে পেঁয়াজের। গত সপ্তাহে ২০ থেকে ২২ টাকা কেজিতে বিক্রি হলেও আজ তা ২২ থেকে ২৪ টাকায় বিক্রি হচ্ছে। তবে পাইকারি বাজারে রসুন ও আদার দাম স্থির রয়েছে। রসুন ৪০ থেকে ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর কেজিতে আদার দাম ৮০ টাকা।

বিজ্ঞাপন

এদিকে, চালের দাম গত সপ্তাহের মতো স্থির রয়েছে। বউবাজারের দোকানী আলম সারাবাংলাকে বলেন, গত সপ্তাহের মতোই মিনিকেট ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া আটাশ ৪০, স্বর্ণা ৩৫ ও নাজির ৫৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। একই তথ্য জানান কারওয়ানবাজারের মায়ের দোয়া স্টোরের বিক্রেতা বাবলুও।

মাছের বাজারে দেখা গেছে, বাড়তি চাহিদা রয়েছে ইলিশের। দামও কিছুটা বেশি। বৈশাখকে সামনে রেখে দাম আরও বাড়তে পারে বলে জানালেন বিক্রেতারা। বর্তমানে এক কেজি ওজনের ইলিশ ১৬০০ থেকে ১৮০০ টাকা, ৯০০ গ্রাম ১৩০০ টাকা, ৮০০ গ্রামের ১১০০ টাকা, ৬০০ থেকে ৭০০ গ্রামের ৮০০ টাকায় বিক্রি হচ্ছে৷ কাওরান বাজারের কিচেন মার্কেটের মা- বাবার দোয়া মৎস্য ভান্ডারের মালিক মাসুদ রানা বলেন, কেজিতে ১০০ থেকে ২০০ টাকা করে ইলিশের দাম বেড়েছে। সামনে আরও বাড়তে পারে। আরেক বিক্রেতা ছালাম সারাবাংলাকে বলেন, গত সপ্তাহের চেয়ে ইলিশের দাম অনেক বেড়েছে। মাঝারি সাইজের পিস ১০০ থেকে ১৫০ টাকা বেড়েছে। বড়গুলোর দাম পিসপ্রতি ৩০০ থেকে ৪০০ টাকা বাড়ছে।

অপরদিকে, ব্রয়লার ও দেশি মুরগীর দাম রয়েছে গত সপ্তাহের মতোই। ব্রয়লার এখন ১৬০ থেকে ১৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পাকিস্তানি কর্ক ৩০০ টাকা ও দেশি মুরগি ৫০০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। এছাড়া, গরুর মাংস ৫২০ টাকা ও খাসির মাংস ৭৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর