Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভেনিজুয়েলায় সহায়তা দিতে ‘প্রস্তুত’ রেড ক্রস


৩০ মার্চ ২০১৯ ০৭:০২

নানামুখী সংকটে থাকা ভেনিজুয়েলায় দুই সপ্তাহের মধ্যে ত্রাণ সরবরাহ শুরু করতে পারবে বলে জানিয়েছে আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটি। সংস্থাটির প্রধান ফ্রান্সেসকো রোকা বলছেন, খাবার ও ওষুধের তীব্র অভাবে থাকা দেশটির প্রায় সাড়ে ছয় লাখ মানুষকে সহায়তা করতে পারবেন তারা। আর রেড ক্রসকে কাজ করতে দেওয়ার অনুমতি দিয়েছে ভেনিজুয়েলা সরকারও।

বিবিসির খবরে বলা হয়, কারাকাসে এক সংবাদ সম্মেলনে রেড ক্রসের প্রধান রোকা বলেন, আনুমানিক আগামী ১৫ দিনের মধ্যে আমরা সেখানে (ভেনিজুয়েলা) সহায়তা দিতে প্রস্তুত হয়ে যাব। আমরা আশা করছি, শুরুতে সাড়ে ছয় মানুষকে সহায়তা করতে পারব। এ সংক্রান্ত কাজ করার জন্য প্রয়োজনীয় শর্তগুলো ভেনিজুয়েলা সরকার মেনে নিয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

রোকা বলেন, একটি দাতব্য সংস্থা হিসেবে রেড ক্রস ‘পক্ষপাতহীন, নিরপেক্ষ ও স্বাধীনভাবে’ কাজ করে যাবে এবং দেশটির অভ্যন্তরীণ কোনো বিষয়ে কোনো ধরনের হস্তক্ষেপ করবে না।

দেশটির বিরোধী দলীয় নেতা হুয়ান গুইয়াদো রেড ক্রসের এ ঘোষণাকে ‘সংগ্রামের বড় একটি বিজয়’ হিসেবে উল্লেখ করেছেন এক টুইটে। তিনি বলেন, জটিল মানবিক জরুরি অবস্থাকে স্বীকার করার মাধ্যমে সরকার নিজের ব্যর্থতারই স্বীকৃতি দিয়েছে।

এর আগে, রেডক্রসসহ একাধিত আন্তর্জাতিক সহায়তা সংস্থা ভেনিজুয়েলায় মানবিক সংকট চলছে উল্লেখ করে সহায়তার প্রস্তাব দিয়েছে। তবে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো কখনও স্বীকার করেননি যে তাদের দেশে মানবিক সংকট চলছে। তবে এবারে রেড ক্রসের প্রস্তাবে সম্মত হওয়ার মাধ্যমে মাদুরো সরকার স্বীকার করে নিচ্ছে, দেশটিতে নিশ্চিতভাবেই মানবিক সংকট চলছে। এ বিষয়ে এখনো কোনো মন্তব্য না করলেও বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, প্রেসিডেন্ট মাদুরো একে ওয়াশিংটন সমর্থিত অর্থনৈতিক যুদ্ধ হিসেবে অভিহিত করতে পারেন।

বিজ্ঞাপন

তবে রেড ক্রসের ঘোষণাকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। ভেনিজুয়েলার জনগণের কাছে এ উপায়ে সহায়তা পৌঁছানোর জন্য এটাকেউ ‘সুবর্ণ সুযোগ’ বলে অভিহিত করেছে দেশটি।

উল্লেখ্য, অতি উচ্চ মূল্যস্ফীতি এবং সরবরাহ সংকটের কারণে ভেনিজুয়েলায় খাবারসহ নিত্যপণ্যের দাম আকাশছোঁয়া। নাগালের বাইরে থাকার কারণে খাবার কিনে খাওয়াটাও সম্ভব হয় না দেশটির অধিবাসীদের জন্য। যা দেশটিতে জনগণের তীব্র অপুষ্টিরও কারণ।

সারাবাংলা/টিআর

ভেনিজুয়েলা রেড ক্রস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর