Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকলে সিলগালা: গণপূর্তমন্ত্রী


৩০ মার্চ ২০১৯ ১২:৫৫

ঢাকা: রাজধানীর যে ভবনগুলো পরিকল্পনা বা নিয়মের বাইরে তৈরি হয়েছে, তা ১৫ দিনের মধ্যে চিহ্নিত করা হবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, যে ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই সেগুলো প্রয়োজনে সিলগালা করে দেবো, অপসারণ করবো, অথবা উপযোগী অবস্থা সৃষ্টি না হওয়া পর্যন্ত সব রকম কার্যক্রম স্থগিত রাখবো। আগামীকাল রোববার থেকে এই অভিযান শুরু করবো।

শনিবার (৩০ মার্চ) রাজধানীর গুলশানে ডিএনসিসি মার্কেটের কাঁচাবাজারে আগুন লাগার ঘটনায় পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী বলেন, ঢাকা শহরের অপরিকল্পিতভাবে ভবন তৈরির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মালিক হোক, ডেভেলপার হোক, এমনকি রাজউকের কোনও লোক জড়িত থাকলে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে তাদের। কাউকে ছাড় দেওয়া হবে না।

গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, কোনো দুর্ঘটনাই ছোট নয়। মানবসৃষ্ট দুর্ঘটনাকে আমরা নিছক দুর্ঘটনা বলবো না, এটা পুরোপুরি হত্যাকাণ্ড। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনিয়মকারীদের বিরুদ্ধে কঠোর। সুতরাং যারা অনিয়ম করে বিল্ডিং তৈরি করেছেন তাদের কোনো ছাড় নয়।

মন্ত্রী আরও বলেন, ডিএনসিসি মার্কেটে বিদ্যুৎ ব্যবস্থা সহনীয় নয়। রাজধানীতে যেসব ভবন তৈরি হয়েছে তা একদিনে তৈরি হয়নি। তাই অবৈধ ভবন উচ্ছেদ করতে কিছুটা সময় লাগবে। কিন্তু ঢাকায় আমরা যেসব স্থাপনা নির্মাণের অনুমতি দিচ্ছি সেখানে রাজউক এর পরিকল্পনার বাইরে চুল পরিমাণ যাওয়ার সুযোগ নেই। একেবারে পরিকল্পিত নগরী গড়ে তোলা হচ্ছে।

এর আগে সকাল সাড়ে ১০টায় গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী রাজধানীর গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটের কাঁচাবাজারে অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময়ে সেখানে উপস্থিত ছিলেন ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক, আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

সারাবাংলা/এইচএ/এমএইচ/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর