Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কর্ণফুলী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে মানববন্ধন


৩০ মার্চ ২০১৯ ২০:৪৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে কর্ণফুলী নদীর তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে মানববন্ধন হয়েছে। সাতদিনের মধ্যে উচ্ছেদ শুরু না করলে কর্ণফুলীর সব ঘাট অচল করে দেওয়া হবে বলে জানিয়েছেন মানববন্ধনের আয়োজকরা।

শনিবার (৩০ মার্চ) দুপুরে চট্টগ্রাম নগরীর সদরঘাটে অনুষ্ঠিত এই কর্মসূচিতে স্থানীয়দের সঙ্গে মাঝিরাও অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘দেশের ৯২ শতাংশ আমদানি-রফতানি যে নদী দিয়ে সম্পন্ন হয়, সেই নদী রক্ষায় এতো নাটকীয়তা কিছুতেই মেনে নেওয়া যায় না। গত ৪ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত মাত্র ৬ দিন উচ্ছেদ অভিযান শেষে কি কারণে জেলা প্রশাসন নীরব হয়ে গেল? কর্ণফুলী রক্ষায় চট্টগ্রামের সব মানুষ আজ এক হয়েছে। আমরা আদালতের নির্দেশনার বাস্তবায়ন চাই। আদালতের নির্দেশনা নিয়ে লুকোচুরি চলবে না।’

বক্তারা বলেন, ‘আমরা প্রশাসনকে সতর্ক করছি, আগামীতে আপনাদের কাঠগড়ায় দাঁড়াতে হবে। আদালত এবং জনগণের কাঠগড়ায় দোষী হওয়ার আগে উচ্ছেদ অভিযান সম্পন্ন করুন। অন্যথায় আপনাদের বাধ্য করা হবে।’

চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন আয়োজিত মানববন্ধনে অংশ নেওয়া ১০টি সংগঠনের মধ্যে আছে- বাংলাদেশ পরিবেশ ফোরাম, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন, ইছানগর সদরঘাট সাম্পান মালিক কল্যাণ সমিতি, সদরঘাট সাম্পান মালিক সমিতি, চরপাথরঘাটা ব্রিজঘাট সাম্পান চালক কল্যাণ সমিতি, ইছানগর বড় সাম্পান মালিক কল্যাণ সমিতি, কর্ণফুলী নদী ফিশিং জাহাজ যাত্রী পারাপার কল্যাণ সমিতি, সদরঘাট ব্যবসায়ী কল্যাণ সমিতি ও সদরঘাট লেবার কল্যাণ সমিতি।

বক্তব্য রাখেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সভাপতি নাজিমুদ্দিন শ্যামল, বাংলাদেশ পরিবেশ ফোরাম চট্টগ্রামের সভাপতি অধ্যাপক ড. ইদ্রিচ আলী, চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক আলীউর রহমান, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী ও সাধারণ সম্পাদক শাহ আলম।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর