Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘লাইভ-স্ট্রিমিং’ সীমিত করবে ফেসবুক


৩১ মার্চ ২০১৯ ১৪:০৫

‘লাইভ-স্ট্রিমিং’ অপশন সীমিত করতে চলেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে সন্ত্রাসী হামলার দুই সপ্তাহ পর এমন ঘোষণা দিয়েছে তারা।

ফেসবুকের চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ নিউজিল্যান্ড হেরাল্ডকে পাঠানো এক চিঠিতে লিখেছেন, আমরা সবাই (ক্রাইস্টচার্চ হামলায়) হতাহতদের, তাদের পরিবারের, মুসলিম সম্প্রদায়ের ও পুরো নিউজিল্যান্ডের পাশে আছি।

চিঠিতে নিউজিল্যান্ডবাসীর উদ্দেশে স্যান্ডবার্গ বলেন, আপনারা অনেকেই একটি ন্যায্য প্রশ্ন করেছেন যে, ফেসবুকের মতো প্ল্যাটফর্ম ব্যবহার করে কিভাবে হামলার ভয়ঙ্কর ভিডিও ছড়ানো হচ্ছে। আমরা এ বিষয়ে কী কী করা উচিত সে বিষয়ে মতামত নিয়েছি এবং তাদের সঙ্গে একমত প্রকাশ করছি- আমাদের আরও পদক্ষেপ নিতে হবে।

স্যান্ডবার্গ আরও বলেন, প্রথমে, আমাদের কমিউনিটি স্ট্যান্ডার্ড অনুযায়ী কারা লাইভে যেতে পারবে সে বিষয়ে নিষেধাজ্ঞা বিবেচনা করা হচ্ছে।

উল্লেখ্য, গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুই মসজিদে এক বন্দুকধারীর হামলায় প্রাণ হারান ৫০ জন। আহত হন আরও ৪৮ জন। একটি মসজিদে হামলার ভিডিও সরাসরি অনলাইনে প্রকাশ করেছিল হামলাকারী। ফেসবুকের দাবি, ভিডিওটির প্রচার শেষ হওয়ার ১২ মিনিটের মাথায় এর বিরুদ্ধে প্রথম রিপোর্ট করা হয় তাদের কাছে। আর ভিডিওটি লাইভ চলাকালীন সময়ে এটি ২০০’রও কম ব্যবহারকারী দেখেছে। তবে ভিডিওটির ছড়িয়ে পড়া রুখতে ব্যর্থ হয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এজন্য তীব্র সমালোচনার শিকার হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

স্যান্ডবার্গ ফেসবুকের নীতিমালায় কোনো পরিবর্তনে ঘোষণা দেননি। তবে কিভাবে ‘ফেসবুক লাইভ’ সীমিত করা হবে সে বিষয়ে ইঙ্গিত দিয়েছেন।

ফেসবুক সম্প্রতি জানিয়েছে, তারা শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতাবাদের প্রশংসা, সমর্থন বা প্রতিনিধিত্ব করে এমন সকল পোস্ট ফেসবুক ও ইন্সটাগ্রাম থেকে সরিয়ে ফেলা হবে।

সারাবাংলা/আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর