Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছাড়া ভবন নির্মাণকে চ্যালেঞ্জ করে রিট   


৩১ মার্চ ২০১৯ ১৭:৩৯

ঢাকা: পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছাড়াই ঢাকা মহানগরীতে ভবন নির্মাণের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রোববার (৩১ মার্চ) গুলশান সোসাইটির মহাসচিব ব্যারিস্টার সারওয়াত সিরাজ শুকলা হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করেন।

রাজধানীর বিভিন্ন স্থানে আগুনের ঘটনা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট আবেদন করা হয়।

রিটে স্বরাষ্ট্র সচিব, গৃহায়ণ ও গণপূর্ত এবং খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির মেয়র, ফায়ার ব্রিগেডের মহাপরিচালক ও রাজউক চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছাড়া ভবন নির্মাণ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ন্যাশনাল বিল্ডিং কোড ও অগ্নিনির্বাপণ আইন লঙ্ঘনের কারণে সৃষ্ট আগুনের বিপত্তি থেকে ঢাকা মহানগরের বাসিন্দাদের নিরাপদ রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে রুলে।

এছাড়া অগ্নিনির্বাপণ আইন অনুসারে ঢাকার সব উঁচু ভবনগুলোয় অগ্নিনির্বাপণের কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সে বিষয়ে রাজউক চেয়ারম্যানকে প্রতিবেদন দিতে নির্দেশনা চাওয়া হয়েছে।

পাশাপাশি ঢাকা মহানগরীতে ফায়ারকর্মীদের কাজের সুবিধার্থে আধুনিক ও পর্যাপ্ত পোশাক, যন্ত্রপাতি ও যানবাহন সরবরাহ করার নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া জনমনে সচেতনতা বাড়াতে আগুনের বিষয় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার নির্দেশনা চাওয়া হয়েছে। এই রিট আবেদনে গুলশান এলাকায় ফায়ার স্টেশন স্থাপনের নির্দেশনা চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

আগামীকাল সোমবার এ রিটের বিষয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে শুনানি হবে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

সারাবাংলা/ এজেডকে/এমএনএইচ

অগ্নিনির্বাপণ ব্যবস্থা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর