Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অগ্নিঝুঁকি: চট্টগ্রামে বহুতল ভবন পরিদর্শনে ফায়ার সার্ভিস


৩১ মার্চ ২০১৯ ২১:১৪

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে আগুনের ঝুঁকিতে থাকা বহুতল ভবন চিহ্নিত করতে মাঠে নেমেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ। এজন্য গঠন করা হয়েছে আটটি টিম। শুরুতে ফায়ার সার্ভিসের টিম চট্টগ্রাম প্রেসক্লাব ভবন এবং বিভিন্ন গণমাধ্যমের কার্যালয় হিসেবে ব্যবহৃত নগরীর কাজির দেউড়ি এলাকায় ‘কর্ণফুলী টাওয়ার’ পরিদর্শন করে।

রোববার (৩১ মার্চ) বিকেলে ফায়ার সার্ভিসের টিম এই দুটি ভবন পরিদর্শনের পাশাপাশি ভবন ব্যবস্থাপনায় সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করেছেন।

বিজ্ঞাপন

এছাড়া ভবনগুলোর সামনে অগ্নি নির্বাপণ মহড়াও দিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। এতে নেতৃত্ব দেন ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক জসিম উদ্দিন।

চট্টগ্রামের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের উপসহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী সারাবাংলাকে বলেন, ‘চট্টগ্রাম প্রেসক্লাব ও কাজির দেউড়িতে কর্ণফুলী টাওয়ার পরিদর্শনের মধ্য দিয়ে আমরা বহুতল ভবন নিয়ে কাজ শুরু করেছি। কাল (সোমবার) থেকে আটটি টিম একসঙ্গে নামবে।’

জানতে চাইলে চট্টগ্রাম প্রেসক্লাব ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ সারাবাংলাকে বলেন, ‘ফায়ার সার্ভিসের কর্মকর্তারা প্রেসক্লাবে এসেছিলেন। আমরাই উনাদের চায়ের দাওয়াত দিয়ে এনেছিলাম। অগ্নি নির্বাপনের বিষয়ে উনাদের যে পরামর্শ এবং চাহিদা সেটা আমরা দ্রুত বাস্তবায়ন করবো। উনাদের কাছে আমরা পরামর্শগুলো লিখিতভাবে চেয়েছি। আমরা ফায়ার সার্ভিসের সার্বিক সহযোগিতা চাই।’

ফায়ার সার্ভিসের কর্মকর্তা পূর্ণ চন্দ্র জানান, ‘বহুতল ভবন পরিদর্শনের জন্য আটটি স্টেশনের আটজন সিনিয়র অফিসারের নেতৃত্বে আটটি টিম গঠন করা হয়েছে। স্টেশনগুলো হচ্ছে- নন্দনকানন, চন্দনপুরা, বায়েজিদ, ইপিজেড, বন্দর, কালুরঘাট, আগ্রাবাদ এবং লামাবাজার।’

বিজ্ঞাপন

প্রতিটি টিমে একজন সিনিয়র অফিসারের নেতৃত্বে তিনজন করে সদস্য আছেন। টিমের সদস্যরা সোমবার থেকে মাঠে নামবেন। প্রথম ধাপে প্রতিটি টিম তিনটি করে বহুতল ভবন পরিদর্শন করে রিপোর্ট দেবে। এরপর দ্বিতীয় ধাপের কাজ শুরু হবে। রিপোর্টের ভিত্তিতে বহুতল ভবনগুলোকে নোটিশ দেওয়া হবে। নোটিশে সময় বেঁধে দেওয়া হবে বলে জানিয়েছেন পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী।

তিনি বলেন, ‘অতীতেও অনেক ভবনকে নোটিশ দেওয়া হয়েছে। তাদের আবারও দেওয়া হবে।’

চট্টগ্রাম মহানগরীতে প্রায় তিন লাখের মতো ভবন আছে। এর মধ্যে সাত হাজারের মতো বহুতল ভবন আছে। বহুতল ভবনগুলোর মধ্যে ৯৭ শতাংশ ভবনকে আগুনের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে ফায়ার সার্ভিস।

সারাবাংলা/আরডি/এমআই

ফায়ার সার্ভিস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর