Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রশ্নে সন্তুষ্ট পরীক্ষার্থী, ফাঁস না হওয়ায় অভিভাবক


১ এপ্রিল ২০১৯ ১৪:১৯

ঢাকা: চলতি বছরের এইচএসসি পরীক্ষার প্রথম দিনের প্রশ্নপত্র নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীরা। রাজধানীর বেশ কয়েকটি কেন্দ্রে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, আশাতীত সহজ প্রশ্নে নেওয়া হয়েছে তাদের বাংলা প্রথম পত্র পরীক্ষা। অভিভাবকরাও বলছেন, প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোনো খবর পাওয়া যায়নি, এতেই তারা খুশি।

বদরুন্নেসা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন সিটি কলেজের শিক্ষার্থী তামজীদা সামিহা তাসনিম। সারাবাংলাকে তিনি বলেন, ‘পরীক্ষা অনেক সহজ হয়েছে। যতটা কঠিন হবে ভেবে আমরা প্রস্তুতি নিয়েছি প্রশ্ন তার চেয়ে অনেক সহজ হয়েছে। এখন খাতা মূল্যায়ন যদি ভালোভাবে হয় আশা করছি এ পরীক্ষাতে বেশ ভালো ফলাফল হবে।’

বিজ্ঞাপন

তামজীদার বাবা রাশিদুল হক বলেন, ‘উচ্চ মাধ্যমিকের প্রথম পরীক্ষা ভালো ভাবে শেষ হলো। অন্তত কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি, প্রশ্ন ফাঁস হওয়ার কথাও আমরা শুনেনি। সত্যিকার অর্থেই বাংলাদেশের পরবর্তী প্রজন্মের জন্য এটা খুব আশার খবর।’

রাজধানীর সিদ্ধেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা দিয়েছেন মির্জা আব্বাস মহিলা কলেজ, নটরডেমসহ বেশ কয়েকটি কলেজের পরীক্ষার্থীরা। এই কেন্দ্রেও শিক্ষার্থীরা সন্তুষ্টি প্রকাশ করেছেন প্রশ্নপত্র নিয়ে। সেইসঙ্গে কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও স্বস্তি ছিলো তাদের।

নটরডেম কলেজের পরীক্ষার্থীর জোসেফ বেঞ্জামিন বলেন, ‘সিনিয়রদের কাছ থেকে যতটা শুনেছি তার চেয়েও অনেক শক্ত ভাবে গার্ড দিয়েছেন এখানকার শিক্ষকরা। তবে আমাদের পরীক্ষা ভালো হয়েছে। যে প্রশ্নের উত্তর লিখতে হয়েছে সেগুলো বেশ সহজ ছিল আমার জন্য, লেখার সময় কোথাও আটকাতে হয়নি।’

বিজ্ঞাপন

এদিকে সিদ্ধেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয়ে নির্ধারিত সময়ের পর পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করেছেন ১০ পরীক্ষার্থী। যানজটের কারণে কেন্দ্রে পৌঁছাতে দেরি করেছেন বলে উপস্থিত সাংবাদিকদের কাছে দাবি করেছেন তারা। এ কেন্দ্রেই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী পরীক্ষা পরিদর্শন করেন। ফলে বিলম্ব করে পরীক্ষা দিতে আসা দশ শিক্ষার্থীর বিষয়টি তাদেরও নজরে আসে। এসময় শিক্ষকদেরকে যানজটের কারণে দেরি হওয়ার বিষয়টি নমনীয়ভাবে দেখতে বলেন শিক্ষামন্ত্রী।

প্রসঙ্গত, সোমবার দেশের ১০টি শিক্ষা বোর্ডে একযোগে শুরু হয়েছে ২০১৯ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। এবার শাররিক প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য বাড়তি ২০ মিনিট সময় বরাদ্দ করা হয়েছে এবং অটিজমসহ বিশেষ বিবেচনার দাবি রাখে, এমন শিক্ষার্থীদের ৩০ মিনিট বাড়তি সময় দেওয়া হবে।

প্রশ্নফাঁসবিহীন এইচএসসি পরীক্ষা উপহারের আশা শিক্ষামন্ত্রীর

এবছর দেশের ৯ হাজার ৮১টি প্রতিষ্ঠানের ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থীর পরীক্ষার আসনে বসেছে। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ জন এবং ছাত্রী ৬ লাখ ৮৭ হাজার ৯ জন।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি পরীক্ষায় মোট অংশ নিচ্ছে ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৭৩ হাজার ৮১২ জন এবং ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৯৩৫ জন।

এছাড়া পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ২৪ হাজার ২৬৪ জন এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় অংশ নিচ্ছে ৮৮ হাজার ৪৫১ জন। এবার দেশের বাইরের ৮টি কেন্দ্রে পরীক্ষার্থী রয়েছেন ২৭৫জন।

এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে। সে হিসেবে সকাল সাড়ে ৯টার মধ্যেই বেশিরভাগ শিক্ষার্থী নিজ নিজ কেন্দ্রে প্রবেশ করেন। এবছর প্রশ্নপত্র ফাঁসসহ সব ধরনের অব্যবস্থাপনা রোধে কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ মে। এরপর ১২ থেকে ২১ মে’র মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/টিএস/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর