Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোমবাতি কিনে পরীক্ষা দিল এইচএসসি শিক্ষার্থীরা


১ এপ্রিল ২০১৯ ১৫:০১

ঝড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় রংপুরের প্রতিটা পরীক্ষা কেন্দ্রে এইচএসসি শিক্ষার্থীরা নিজ উদ্যোগে মোমবাতি সঙ্গে করে নিয়ে যায়। পরীক্ষার পুরো সময় ৩ ঘন্টা মোমবাতি জ্বালিয়ে পরীক্ষা দিয়েছেন পরীক্ষার্থীরা। রোববার (৩১ মার্চ) দিনগত রাতে কালবৈশাখী ঝড়ের কারণে এই বিদুৎ বিভ্রাট তৈরি হয়।

সোমবার (১ এপ্রিল) রংপুরের সবগুলো পরীক্ষা কেন্দ্রে একই অবস্থা বজায় থাকে। কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ না নেওয়ায় তাই ক্ষোভ প্রকাশ করেছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা।

বিজ্ঞাপন

রংপুর নগরীর শালবন এলাকায় সরকারি রোকেয়া কলেজ কেন্দ্রে সরেজমিনে গিয়ে দেখা গেছে, শিক্ষার্থীরা মোমবাতি নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করছে। কয়েকজন পরীক্ষার্থী জানান, সকাল থেকে পরীক্ষা কেন্দ্রে বিদ্যুৎ নেই। ঘরগুলো অন্ধকার তাই বাধ্য হয়ে মোমবাতি সঙ্গে করে নিয়ে পরীক্ষা দিতে যাচ্ছেন তারা। এদিকে পরীক্ষা নিতে ভীষণ সমস্যার কথা জানিয়েছেন, সরকারি রোকেয়া কলেজের অধ্যক্ষ মোবাখখারুল ইসলামও।

অভিভাবকরা অভিযোগ করেন, কর্তৃপক্ষের আগে থেকে বিকল্প ব্যবস্থা নেওয়া উচিত ছিল। অন্ধকারে শিক্ষার্থীরা পরীক্ষা দেবে কীভাবে?

এ ব্যাপারে পিডিবির কন্ট্রোল রুমে দায়িত্বরত কর্মকর্তা সাহাদত আলী সারাবাংলাকে বলেন, ‘গতকাল রোববার মধ্যরাতে ঝড় হওয়ায় বিদ্যুতের খুঁটি উপড়ে যায়। এছাড়া বিদ্যুৎ লাইনে গাছপালা পড়ায় দুটি ফিডার ছাড়া সব ফিডারে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।’

উল্লেখ্য, রংপুর বিভাগের আট জেলার ১৯৯টি কেন্দ্রের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ২৮ হাজার ৫৬ জন, মানবিক বিভাগে ৮১ হাজার ১৩৭ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগে ১৫ হাজার ৬৮৬ পরীক্ষার্থী অংশ নিয়েছে। এছাড়া রংপুর জেলায় আলিম ১০টি কেন্দ্রে ১৯৩২ জন এইচএসসি (বিএম) ১৭টি কেন্দ্রে ৮৬৪২ জন এবং এইচএসসি (বিজনেস স্টাডিজ ও ভোকেশনাল) দুটি কেন্দ্রে ২১২ জন পরীক্ষায় অংশ নিয়েছে।

বিজ্ঞাপন

এদিকে নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠান এবং প্রশ্নপত্র ফাঁস রোধে কঠোর ব্যবস্থা নিয়েছে প্রশাসন। পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে প্রবেশ করাসহ তল্লাশি করে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়েছে।

সারাবাংলা/এনএইচ

এইচএসসি পরীক্ষা বিদুৎ বিভ্রাট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর