Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দুর্যোগ মোকাবিলায় হাসপাতালগুলোর প্রস্তুতি থাকা জরুরি’


১ এপ্রিল ২০১৯ ১৬:৪০

ঢাকা: সম্প্রতি রাজধানীর একটি হাসপাতালসহ বেশকিছু বড় বড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তাছাড়া, ভূমিকম্পের ঝুঁকি তো রয়েছেই। তাই এ ধরনের দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি থাকা অত্যন্ত জরুরি বলে মনে করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

সোমবার (১ এপ্রিল) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের ডা. মিল্টন হলে ‘সেনসিটাইজেশন সেমিনার অন হসপিটাল ডিজাস্টার রেজিলিয়েন্স অ্যান্ড সেফটি’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ‘দুর্যোগ মোকাবিলায় যথাযথ নিরাপত্তা ব্যবস্থা রেখে সঠিকভাবে ভবনসমূহ নির্মাণ করা খুবই জরুরি। নির্মিত ভবনগুলোর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে আমাদের অনেক কিছুই করার আছে। শিক্ষা কারিকুলামেও বিষয়টি অন্তর্ভুক্ত থাকা উচিত। এ বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণের বিষয়টিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এরইমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিভিন্ন রকমের উদ্যোগ নেওয়া হয়েছে এবং সেই কার্যক্রম চলমান রয়েছে।’

এসময় জানানো হয়, ‘ভূমিকম্প, অগ্নিকাণ্ডসহ যেকোনো দুর্যোগকালীন সময়ে হাসপাতালগুলোর জরুরি প্রস্তুতি, মোকাবিলা ও করণীয়’ নিয়ে ৩৫টি প্রশিক্ষণ কোর্স পরিচালিত হয়েছে। এর আওতায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, টাঙ্গাইল, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, রংপুর, কক্সবাজার, রাঙ্গামাটি ও বান্দরবানের ২৪টি সরকারি হাসপাতালে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

২০১৩ সালের জুন মাসে ‘স্ট্রেনদেনিং আর্থকোয়াক রেজিলিয়েন্সি ইন বাংলাদেশ’ প্রকল্পের কাজ শুরু হয় এবং এ প্রকল্প চলবে চলতি বছরের নভেম্বর পর্যন্ত।

বিজ্ঞাপন

সেমিনারে জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানের (নিপসম) পরিচালক অধ্যাপক ডা. বায়েজিদ খোরশিদ রিয়াজ সভাপতিত্ব করেন।

সারাবাংলা/জেএ/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর