Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্ড সুবিধার অপব্যবহারে তাসনিফ পলিমারের বিরুদ্ধে মামলা


১ এপ্রিল ২০১৯ ১৮:১৬

ঢাকা: বন্ড সুবিধার অপব্যবহার করায় মেসার্স তাসনিফ পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিরুদ্ধে ৬৯ লাখ টাকার শুল্ক ফাঁকির মামলা করেছে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট।

সোমবার (১ এপ্রিল) বিকেলে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের সহকারি কমিশনার আল আমিন।

তিনি জানান, বন্ডেড সুবিধার অপব্যবহারের মাধ্যমে শুল্ক ফাঁকি প্রতিরোধ এবং দেশীয় শিল্প সংরক্ষণে বিশেষ অভিযান পরিচালনা করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় শুল্কমুক্তভাবে আমদানিকৃত কাঁচামাল রপ্তানিতব্য পণ‌্য উৎপাদনে ব্যবহারের পরিবর্তে চোরাইপথে খোলাবাজারে বিক্রয় করার অভিযোগে রাজধানীর উত্তরখানে অবস্থিত ‘মেসার্স তাসনিফ পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ নামক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ৬৯ লাখ ২৫ হাজার ২৯ টাকার শুল্ক ফাঁকির অভিযোগে কাস্টমস বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে।

আল আমিন আরও জানান, চলতি বছরের গত ১১ মার্চ তিনি নিজে প্রতিষ্ঠানটিতে আকস্মিক অভিযান চালান। অভিযানকালে প্রতিষ্ঠানটির ওয়্যারহাউজে মজুদ পণ্য ইনভেন্টরি এবং নথিপত্র-রেজিস্টার আটকের পরে যাচাই করা হয়। যাচাইকালে দেখা যায়, প্রতিষ্ঠানটি বন্ডেড সুবিধায় শুল্কমুক্তভাবে বিপুল পরিমান পিপি, এলএলডিপিই, এডহেসিভ টেইপ, প্রিন্টিং ইনক ইত্যাদি আমদানি করলেও সেগুলো ব্যবহার বা ওয়্যারহাউজে মজুদ না করে সরাসরি চোরাই বাজারে বিক্রয় করে দিয়েছে। সার্বিক অনুসন্ধান শেষে বন্ড সুবিধার অপব্যবহার ও শুল্ক ফাঁকির অভিযোগে ৬৯ লাখ ২৫ হাজার ঊনত্রিশ টাকা আদায়ে মামলা দায়ের করা হয়। এছাড়াও, প্রতিষ্ঠানটির শুল্ক ফাঁকির সূত্র ধরে সমজাতীয় অন্যান্য প্রতিষ্ঠানের বন্ডিং কার্যক্রম খতিয়ে দেখা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর