Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিউনিসিপ্যাল নির্বাচনে জয় এরদোয়ানের, বিরোধীদলের দখলে রাজধানী


১ এপ্রিল ২০১৯ ১৮:০৬

মিউনিসিপ্যাল নির্বাচনে জয় ঘোষণা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ান। তবে রাজধানী আংকারায় জয়ী হয়েছে বিরোধীদল। এছাড়া অন্যান্য প্রধান শহরেও বেশ প্রতিযোগিতামূলক ছিল নির্বাচন। এত করে দেশটিতে এরদোয়ান নেতৃত্বাধীন দলের প্রভাব ব্যাপক আকারে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। খবর বার্তা সংস্থা এপির।

রোববার (৩১ মার্চ) মিউনিসিপ্যাল নির্বাচনে রাজধানী আংকারায় জয়ী হয়েছে বিরোধীদল। এছাড়া ইস্তাম্বুলেও তীব্র প্রতিযোগিতামূলক ছিল নির্বাচন। গুরুত্বপূর্ণ এই শহরটির ভোট গণনা শেষ না হওয়ায় এর ফলাফল সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। এই শহরটিতে এরদোয়ানের দলের জন্য জয় পাওয়া জরুরী। কেননা, এই শহর থেকেই ১৯৯৪ সালে জয়ী হয়ে রাজনীতিতে যাত্রা শুরু করেছিলেন এরদোয়ান।

বিজ্ঞাপন

সম্প্রতি তুরস্কে চরম অর্থনৈতিক মন্দা চলছে। বাড়ছে দ্রব্যমূল্য ও বেকারত্বের হার। এমতাবস্থায় এই নির্বাচনকে অনেকে এরদোয়ানের প্রতি তুর্কি জনগণের সমর্থনের পরীক্ষা হিসেবে দেখছিলেন। নির্বাচনে আংকারায় বিরোধীদলের জয় জনগণের সমর্থনে পরিবর্তনের প্রমাণ হিসেবে বর্ণনা করেছে এপি। বিগত ২৫ ধরে এই শহরটিতে একচ্ছত্র আধিপত্য ছিল এরদোয়ান নেতৃত্বাধীন জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টি, দ্য একেপি ও একই ধারার অন্যান্য দলগুলোর।

বেসরকারি ফলাফল অনুসারে, আংকারায় মেয়র নির্বাচিত হয়েছেন বিরোধীদল রিপাবলিকান পিপল’স পার্টি বা সিএইচপি’র প্রার্থী মানসুর ইয়াভাস। তবে আংকারার ২৫টি জেলায় এখনো সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছেন একেপি।

তবে পুরো দেশজুড়ে অর্ধেকের বেশি ভোট জেতার দাবি করে জয় ঘোষণা করেছেন এরদোয়ান। একেপি’র প্রধান কার্যালয় থেকে এই ঘোষণা দেন তিনি।

বিজ্ঞাপন

পুরো দেশজুড়ে ভোটার সংখ্যা ছিল ৫ কোটি ৭০ লাখের বেশি। নির্বাচনে ৫১ প্রদেশ ও ৯২২ জেলার মেয়র প্রার্থী ছিলেন ৩০ জন। গুরুত্বপূর্ণ শহরগুলোতে চার পদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে- মেট্রোপলিটন মেয়র, জেলা মেয়র, মিউনিসিপ্যাল অ্যাসেম্বলি ও শহরতলী প্রশাসক।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর