Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯ দফা দাবিতে খুলনায় পাটকল শ্রমিকদের সড়ক-রেলপথ অবরোধ


২ এপ্রিল ২০১৯ ১৩:৩৭

ফাইল ছবি: খুলনায় পাটকল শ্রমিকদের বিক্ষোভ

খুলনা: বকেয়া পাওনা পরিশোধসহ ৯ দফা দাবিতে বিক্ষোভ করছেন খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ব নয়টি পাটকলের শ্রমিকরা। ৭২ ঘণ্টা মিল ধর্মঘটের পাশাপাশি চারঘণ্টা রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচিও পালন করেন তারা।

মঙ্গলবার (২ এপ্রিল) সকাল ৬টা থেকে মিলের কার্যক্রম বন্ধ করে এসব পাটকলের প্রায় ৫০ হাজার শ্রমিক বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন।

পাটকল শ্রমিকলীগের ডাকে কাজে যোগ না দিয়ে নিজ নিজ কর্মস্থলের মূল ফটকে অবস্থান নেন শ্রমিকরা। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে নতুন রাস্তা মোড়, আটরা ও রাজঘাটের খুলনা-যশোর মহাসড়কে অবস্থান করেন। পাওনার দাবিতে শ্রমিকরা মহাসড়ক ও রেললাইনের উপর টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন।

এ সময় আন্দোলনকারীরা মহাসড়কের সকল যান ও রেললাইনে ট্রেন চলাচল বন্ধ করে দুপুর ১২টা পর্যন্ত রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচিতে অংশ নেন। ফলে নতুন রাস্থা, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকার প্রায় এক কিলোমিটার সড়ক জুড়ে যানজটের সৃষ্টি হয়। এতে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। এছাড়া আটকে যায় কয়েকটি ট্রেন।

পাটখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দ, বকেয়া মজুরী- বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসর প্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্র্যাচুইটির অর্থ পরিশোধ সহ নয়দফা বাস্তবায়নের দাবিতে গত শুক্রবার ৭২ ঘন্টা মিল ধর্মঘট, রাজপথ-রেলপথ অবরোধসহ চারদিনের নতুন কর্মসূচির ডাক দেয় পাটকল শ্রমিকলীগ।

সারাবাংলা/এসএমএন

ধর্মঘট পাটকল শ্রমিক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর