Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে


২ এপ্রিল ২০১৯ ১৭:৫১

ঢাকা: টানা দ্বিতীয় দিনের মতো পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন দুই পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশির ভাগ শেয়ারের দাম। তবে, মঙ্গলবার দিনশেষে দুই পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন। বাজার বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে তারল্য সংকটের কারণে লেনদেন দিনদিন তলানিতে নামছে। এই অবস্থা থেকে বের হতে না পারলে বিনিয়োগকারীদের আস্থার সংকট তৈরি হতে পারে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৪৯ টি কোম্পানির ৯ কোটি ৩ লাখ ৯ হাজার ২৯৬ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৩ টির, কমেছে ১০৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০ টি কোম্পানির শেয়ার।
দিনশেষে, ডিএসইতে ৪১২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এদিন, ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫২২ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৭৭ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮১ পয়েন্টে উন্নীত হয়।

বিজ্ঞাপন

অন্যদিকে, বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৪৩টি কোম্পানির ৫২ লাখ ৮৮ হাজার ২৮০টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার। দিনশেষে সিএসইতে মাত্র ১৩ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইর প্রধানসূচক আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৯৩২ পয়েন্টে উন্নীত হয়।
মঙ্গলবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বিএসসিসিএল, গ্রামীণ ফোন, আলিফ ইন্ডাট্রিজ, জেএমআই সিরিঞ্জ, সুহৃদ ইন্ডাট্রিজ, সিঙ্গার বাংলাদেশ ও ডাচ্ বাংলা ব্যাংক।

দাম বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো, ইউনাইটেড ইন্স্যুরেন্স, ইউনাইটেড ফাইন্যান্স, প্রিমিয়ার লিজিং, ইউনিয়ন ক্যাপিটাল, ফেডারেল ইন্সুঃ, সানলাইফ ইন্স্যুরেন্স, আল-হাজ্ব টেক্সটাইল, মাইডাস ফাইন্যান্স, এফএএস ফাইন্যান্স ও প্রাইম ইন্স্যুরেন্স।

অন্যদিকে, দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো, আরামিট সিমেন্ট, ভ্যান গার্ড এএমএলবিডি মি. ফা-১, সমতা লেদার, মার্কেন্টাইল ইন্সুঃ, দুলামিয়া কটন, গ্লোবাল ইন্স্যুরেন্স, এক্সিম ফার্স্টমি. ফান্ড, আইসিবি এএমসিএল ২য় মি. ফা., যমুনা ব্যাংক ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।

সারাবাংলা/জিএস/জেএএম

ডিএসই পূঁজিবাজার সিএসই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর