Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্যানারি বর্জ্যে মাছ-মুরগির খাবার তৈরি বন্ধের নির্দেশ


২ এপ্রিল ২০১৯ ১৮:৪৯

ঢাকা: ট্যানারি বর্জ্য ব্যবহার করে হাঁস-মুরগি ও মাছের খাবার তৈরির কারখানা অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত। সেই সঙ্গে কারখানা মালিক ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নিয়ে আদালতকে জানাতে বলা হয়েছে।

মঙ্গলবার (২ এপ্রিল) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আইনি ব্যবস্থা নিয়ে প্রতিবেদন জমা দেওয়ার জন্য শিল্প সচিব, বাণিজ্য সচিব, খাদ্য সচিব, স্বাস্থ্য সচিব, মৎস্য ও প্রাণীসম্পদ সচিব এবং পুলিশ মহাপরিদর্শককে আদালত এক মাসের সময় নির্ধারণ করে দিয়েছেন।

বিজ্ঞাপন

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। তিনি জানান, ট্যানারি বর্জ্য ব্যবহার করে হাঁস-মুরগি ও মাছের খাবার তৈরির কারখানা বন্ধে ২০১১ সালের ২১ জুলাই হাইকোর্ট বিভাগ রায় দিয়েছিলেন। সেখানে ছয়জন বিবাদীর প্রতি রায় দেওয়া হয়। গত ২৫ মার্চ একটি দৈনিকে “আদালতের রায় উপেক্ষা: ট্যানারির বিষাক্ত বর্জ্যে মাছ ও মুরগির খাদ্য তৈরি থেমে নেই” শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে আদালতে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে ফের সম্পূরক আবেদন করা হয়েছে।

তিনি আরও বলেন, আদালত আজকের আদেশে শিল্প সচিব, বাণিজ্য সচিব, খাদ্য সচিব, স্বাস্থ্য সচিব, মৎস্য ও প্রাণীসম্পদ সচিব এবং পুলিশ মহাপরিদর্শককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন। তাতে জানতে চাওয়া হয়েছে, হাইকোর্ট বিভাগের রায় পালন না করায় ছয় বিবাদীর বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না। আগামী ৯ এপ্রিলের মধ্যে তাদের জবাব দিতে বলা হয়েছে।

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর