Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন দিনের মধ্যে হামলাকারীদের বহিষ্কার দাবি ভিপি নুরের


২ এপ্রিল ২০১৯ ১৯:০৩

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের এসএম হল সংসদের স্বতন্ত্র প্রার্থীকে মেরে রক্তাক্তকারীদের আগামী তিন দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানিয়েছেন ডাকসু’র ভিপি নুরুল হক নুর।

মঙ্গলবার (২ এপ্রিল) বিকেল সোয়া ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক মানববন্ধনে সংহতি জানাতে এসে তিনি এই দাবি জানান।

অভিযোগ ওঠে, সোমবার দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মো. ফরিদ হাসানকে পিটিয়ে হল থেকে বের করে দেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। গুরুতর আহত অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। তার কপালের ডান পাশ থেকে ডান কান পর্যন্ত ৩২টি সেলাই দেওয়া হয়েছে।

ওই ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধনে উপস্থিত হয়ে নুরুল হক নুর বলেন, এই হামলার সঙ্গে যারা জড়িত রয়েছে, তিন দিনের মধ্যে সিন্ডিকেট মিটিং ডেকে তাদের বহিষ্কার করতে হবে। যদি বহিষ্কার করা না হয়, তিনদিন পরে বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রীদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। শিক্ষার্থীরা অনেক নির্যাতিত হয়েছে এই বিশ্ববিদ্যালয়ে। অনেক লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। কিন্তু একটা অভিযোগের প্রেক্ষিতে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এ সময় তিনি রাজনীতি বিবেচনার পরিবর্তে মেধার ভিত্তিতে হলগুলোতে সিট বণ্টনের দাবি জানান।

তিনি আরও বলেন, রাজনীতির পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রশাসন কিছু সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা করে। বিভিন্ন অপকর্মে জড়িত থাকার পরেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না। ২৮ বছর পর ডাকসু নির্বাচন হয়েছে। আজ ছাত্ররা তাদের নিজেদের অধিকার খুঁজে নেওয়ার জন্য সোচ্চার হয়েছে। ছাত্রদের অধিকার যদি লঙ্ঘিত হয় তাহলে ছাত্ররা যা করার তা করবে।

বিজ্ঞাপন

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন অরণী সেমন্তি খান, ছাত্র ফেডারেশনের সভাপতি উম্মে হাবিবা বেনজীর, কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, সোহরাব হাসানসহ অনেকে।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

সারাবাংলা/কেকে/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর