Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুইজারল্যান্ডে স্বাধীনতা দিবস ও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপিত


২ এপ্রিল ২০১৯ ২২:৩৯

ঢাকা: সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশের স্বাধীনতা দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। রোববার (৩১ মার্চ) জেনেভার লা গারের কাছে ইউনিভার্সিটি উভরিয়ে ডো জেনেভা এর একটি অভিজাত হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খানের সঞ্চালনাতে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি তাজুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছিলেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্র সচিব সহিদুল হক এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. শামীম আহসান।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথি পররাষ্ট্র সচিব শহিদুল হক তার বক্তব্যে গভীর শ্রদ্ধার সাথে বাংলাদেশের স্বাধীনতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বের কথা এবং ত্রিশ লাখ শহিদের অবদানের কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কিভাবে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ করেছে, তা বিস্তারিত ভাবে তিনি তুলে ধরেন।

রাষ্ট্রদূত এম. শামীম আহসান তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রার কথা উল্লেখ করে গত দশ বছরে বর্তমান সরকারের দ্রুত উন্নয়নের চিত্র তুলে ধরেন। আন্তর্জাতিক মহলে বাংলাদেশের ভাবমূর্তি তুলে ধরতে দূতাবাসের কার্যক্রমের ব্যাখ্যা দেন।

বিজ্ঞাপন

আলোচনা সভায় বক্তব্য রাখেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি হারুন বেপারী, সহ সভাপতি কারার কাওসার, জাহানারা বাশার, মোবারক আলী, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, উপদেষ্টা ইসরাক আহমেদ নিপুণ, রজত কান্তি সিংহস, সাংগঠনিক সম্পাদক সাইদ জসিমসহ অনেকে।

আলোচনা অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক পর্বের উপস্থাপনা করেন শশী খান। স্থানীয় শিল্পী ও শিশুদের নিয়ে দেশের নাচ ও গান উপস্থিত সকলকে মুগ্ধ করে। সুইজারল্যান্ডের বুকে ছোট একটা বাংলাদেশকে ফুটিয়ে তোলা এই সাংস্কৃতিক পর্বে পুনম ইসলাম, গৌরিচরন রিমি, আশরাফুল ইসলাম আজাদ, জিশু বরুয়া , রবিন বরুয়া, সমিরন বরুয়া, জলি চৌধুরী, কারার কাওসার, মাসুম খান দুলাল ও গৌরিচরন সসিম।

অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানিয়ে দেশীয় খাবার ও মিষ্টি বিতরণের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান।

সারাবাংলা/এসবি

আওয়ামী লীগ বাংলাদেশ সুইজারল্যান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর