Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘থাপ্পড়’ ইস্যুতে পক্ষ-বিপক্ষ সোচ্চার, উত্তপ্ত চট্টগ্রাম


৩ এপ্রিল ২০১৯ ১২:২১

চট্টগ্রাম ব্যুরো: জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের এক প্রকৌশলীকে মেয়র আ জ ম নাছির উদ্দীন থাপ্পড় মারার অভিযোগ ওঠার পর মেয়রের পক্ষে-বিপক্ষে কর্মসূচিতে উত্তপ্ত হয়ে উঠেছে চট্টগ্রাম। মেয়রের পক্ষে সমাবেশ থেকে ওই প্রকৌশলীকে অপসারণের দাবিতে নগরীর পরিচ্ছন্নতা কার্যক্রম বন্ধ রয়েছে। এছাড়া গৃহায়ণের অফিস ঘেরাওয়ের কথা বলেছেন কাউন্সিলররা। অন্যদিকে লাঞ্ছিত হওয়ার প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি পালন করছেন গৃহায়ণ অফিসের কর্মকর্তা-কর্মচারিরা।

বিজ্ঞাপন

এদিকে মেয়র আ জ ম নাছির উদ্দীনের বিরুদ্ধে প্রকৌশলীকে লাঞ্ছিত করার অভিযোগ এনে জমা দেওয়া সাধারণ ডায়েরি (জিডি) বুধবার সকাল পর্যন্ত গ্রহণ করেনি নগরীর কোতোয়ালী থানা পুলিশ। তবে গৃহায়ণ কর্তৃপক্ষের অফিসে ঢুকে মেয়রপন্থী একদল নেতাকর্মীর ব্যানার ছিঁড়ে ফেলার ঘটনায় নগরীর খুলশী থানায় একটি জিডি হয়েছে।

                                               আরও পড়ুন: গৃহায়ণের প্রকৌশলীকে মেয়র নাছিরের ‘থাপ্পড়’

বুধবার (০৩ এপ্রিল) সকাল ৯টা থেকে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশে জড়ো হন সিটি করপোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারি, বিভিন্ন ঠিকাদার প্রতিষ্ঠানের সংশ্লিষ্টরা। নগরীর বিভিন্ন ওয়ার্ড থেকেও মেয়রের অনুসারী আওয়ামী লীগ-যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিল নিয়ে এসে প্রেসক্লাবের সামনে কর্মসূচিতে যোগ দেন। এসময় মিছিলে-স্লোগানে উত্তপ্ত হয়ে ওঠে জামালখান এলাকা।

সিটি করপোরেশনের কয়েকজন কাউন্সিলর ও কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, করপোরেশনের সব শাখার কর্মকর্তা-কর্মচারিরা দৈনন্দিন কাজ বন্ধ করে দিয়ে প্রেসক্লাবের সামনে সমাবেশে যোগ দেন। স্থায়ী-অস্থায়ী, দৈনন্দিনভিত্তিক এক হাজারেরও বেশি কর্মকর্তা-কর্মচারি বিক্ষোভে যোগ দেওয়ায় সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সিটি করপোরেশনে স্বাভাবিক কোনো কাজকর্ম হয়নি। তবে পরিচ্ছন্নতা কার্যক্রম স্বাভাবিক ছিল।

সমাবেশ থেকে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী অবিলম্বে গৃহায়ণের সহকারি প্রকৌশলী আশ্রাফুজ্জামান পলাশকে চট্টগ্রাম থেকে বহিষ্কারের দাবি করেন। অন্যথায় পরিচ্ছন্ন কর্মীরা চট্টগ্রাম নগরীতে পরিচ্ছন্নতা কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হবেন বলে তিনি জানান।

বিজ্ঞাপন

চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলরদের কয়েকজন সমাবেশে বক্তব্য রাখেন। তারা বলেন, গৃহায়ণ কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক বা নির্বাহী প্রকৌশলীকে সুপারসিড করে সহকারি প্রকৌশলী আশ্রাফুজ্জামান মেয়রের সঙ্গে ঔর্দ্ধত্যপূর্ণ আচরণ করেছেন। মেয়র চট্টগ্রামের ৬০ লাখ মানুষের অভিভাবক। একজন নগরপিতার সঙ্গে কিভাবে আচরণ করতে হয়, সেটা আশ্রাফুজ্জামান জানেন না অথবা জেনেও তিনি ঔর্দ্ধত্য দেখিয়েছেন। এই ধরনের আচরণ চট্টগ্রামবাসীকে অবজ্ঞা করার শামিল।

কাউন্সিলররা ২৪ ঘন্টার মধ্যে আশ্রাফুজ্জামানকে চট্টগ্রাম থেকে অপসারণ করার দাবি জানিয়ে বলেছেন, অন্যথায় তারা নগরবাসীকে সঙ্গে নিয়ে আন্দোলনে নামবেন। গৃহায়ণের অফিস ঘেরাও করে আশ্রাফুজ্জামানকে চট্টগ্রাম ছাড়তে বাধ্য করা হবে বলেও কাউন্সিলররা ‍হুঁশিয়ার করেন।

জানতে চাইলে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩৩ নম্বর ফিরিঙ্গিবাজার ওয়ার্ডের কাউন্সিলর মেয়রপন্থী যুবলীগ নেতা হাসান মুরাদ বিপ্লব সারাবাংলাকে বলেন, ‘মেয়র মহোদয় এই নগরের অভিভাবক। উনার বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার করেছেন যে প্রকৌশলী, তাকে মেয়রের কাছে এসে নি:স্বার্থভাবে ক্ষমা চাইতে হবে। এছাড়া তাকে ২৪ ঘন্টার মধ্যে অপসারণ করতে হবে। অন্যথায় আমরা চট্টগ্রাম নগরীতে বৃহত্তর আন্দোলন শুরু করব। গৃহায়ণের অফিস ঘেরাও করা হবে। একজন সরকারি কর্মচারি জেলার পরিচয় দিয়ে ঔর্দ্ধত্যপূর্ণ আচরণ করবে, এটা চট্টগ্রামবাসী মেনে নেবে না।’

মেয়রের পক্ষে মানববন্ধন-সমাবেশের কারণে নগরীর জামালখানে সড়কের একপাশ দিয়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। সড়কের আরেকপাশ দিয়ে গাড়ি চললেও তীব্র যানজটের সৃষ্টি হয়।

এদিকে বুধবার সকাল থেকে নগরীর জাকির হোসেন রোডে অফিসের সামনে মানবন্ধনে দাঁড়িয়েছেন গৃহায়ণ কর্তৃপক্ষের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারিরা। মঙ্গলবারের মতো তারা আজও (বুধবার) কর্মবিরতি পালন করছেন।

গৃহায়ণ কর্তৃপক্ষের চট্টগ্রাম সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো.শামসুল আলম সারাবাংলাকে বলেন, ‘আমাদের চট্টগ্রাম বিভাগের অধীন ১৬টি উপ-বিভাগীয় অফিসসহ সারাদেশে একযোগে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আমরা কলমবিরতি পালন করছি। এতে মানুষের দুর্ভোগ হচ্ছে, এজন্য আমরা দু:খ প্রকাশ করেছি। কিন্তু সরকারি দায়িত্ব পালন করতে এসে মার খেতে হবে, এটা কোনোভাবেই মানতে পারি না।’

তিনি জানান, মঙ্গলবার বিকেলে মেয়রের নামে স্লোগান দিতে দিতে একদল যুবক গৃহায়ণের অফিসে ঢুকে ব্যানার ছিঁড়ে ফেলার ঘটনায় খুলশী থানায় সাধারণ ডায়েরি দায়ের হয়েছে। তবে লাঞ্ছিত হওয়ার ঘটনায় মঙ্গলবার দুপুরে কোতোয়ালী থানায় জিডি পাঠানো হলেও সেটি বুধবার সকাল পর্যন্ত গ্রহণ করা হয়নি।

কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য আব্দুল মান্নান ফেরদৌসের নেতৃত্বে মিছিল নিয়ে গৃহায়ণ কর্তৃপক্ষের অফিসে ঢুকে ব্যানার ছিঁড়ে ফেলার অভিযোগ করেছিলেন প্রকৌশলীরা।

তবে খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মো.নাছির উদ্দিন সারাবাংলাকে জানিয়েছেন, জিডিতে কারও নাম উল্লেখ করা হয়নি।

কোতোয়ালী থানায় পাঠানো জিডি’র বিষয়ে জানতে চাইলে ওসি মহসীন কোনো তথ্য দিতে রাজি হননি।

উল্লেখ্য,সোমবার (০১ এপ্রিল) সন্ধ্যায় নগরীর হালিশহরে পোর্ট কানেকটিং সড়কে ড্রেন সংস্কারের জন্য গৃহায়ণের ভূমি অধিগ্রহণ নিয়ে কথা বলতে মেয়রের কাছে যান ওই সংস্থার ছয়জনের একটি টিম। সেখানে আলাপের একপর্যায়ে মেয়র ক্ষুব্ধ হয়ে গৃহায়ণ কর্তৃপক্ষের চট্টগ্রাম সার্কেলের সহকারি প্রকৌশলী আশ্রাফুজ্জামান পলাশকে থাপ্পড় মারেন বলে অভিযোগ উঠে।

সারাবাংলা/আরডি/জেডএফ

চট্টগ্রাম মেয়র মেয়র নাসির মেয়রের থাপ্পড়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর