Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওয়ানএমডিবি কেলেঙ্কারি: বিচারের সম্মুখীন নাজিব রাজাক


৩ এপ্রিল ২০১৯ ১৫:৪৭

বিশ্বজুড়ে আলোচিত ওয়ানএমডিবি আর্থিক কেলেঙ্কারিতে বিচারের সম্মুখীন হতে চলেছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। বুধবার (৩ এপ্রিল) এই বিচারকার্য শুরু হওয়ার কথা রয়েছে। তার বিরুদ্ধে দেশের উন্নয়ন তহবিল ওয়ানএমডিবি থেকে ৬৮ কোটি ১০ লাখ ডলার জালিয়াতির অভিযোগ রয়েছে। তিনি সকল অভিযোগ অস্বীকার করেছেন। খবর বিবিসির।

মালয়েশিয়ার অর্থনীতির প্রসার ঘটাতে গঠিত হয়েছিল বিনিয়োগ তহবিল ওয়ানএমডিবি। কিন্তু অভিযোগ রয়েছে যে, নাজিব ওই তহবিলের অর্থ বিলাসী জীবন যাপন করতে ব্যবহার করেছে। একটি হলিউড চলচ্চিত্রের প্রযোজনায় ব্যবহার করেছেন ও একটি সুপারইয়ট কিনেছেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, নাজিবের বিরুদ্ধে একাধিক অপরাধ মামলা রয়েছে। কিন্তু এই মামলাতেই প্রথম তিনি বিচারের সম্মুখীন হতে চলেছেন। প্রাথমিকভাবে বিচারকার্য ১২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু একাধিক আপিল আবেদনের শুনানির কারণে সে সময় পেছাতে বাধ্য হন আদালত।

সব মিলিয়ে ওয়ানএমডিবি তহবিল সংশ্লিষ্ট ৪২টি অভিযোগ রয়েছে নাজিবের বিরুদ্ধে। বুধবার এসব অভিযোগের প্রথম কয়েকটির বিচারকার্য শুরু হবে। এর মধ্যে, ওয়ানএমডিবির একটি ইউনিট এসআরসি ইন্টারন্যাশনাল থেকে ১ কোটি ৩ লাখ ডলার নাজিবের ব্যক্তিগত ব্যাংক একাউন্টে অপসারিত করার অভিযোগটি বেশ আলোচিত।

নাজিব ছাড়াও ওয়ানএমডিবি কেলেঙ্কারিতে অভিযোগ রয়েছে আরও অনেক ব্যক্তি ও সংস্থার বিরুদ্ধে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ওয়াল স্ট্রিট ভিত্তিক সংস্থা গোল্ডম্যান সাচেসও।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর