Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাংলাদেশ-ভারত সম্পর্ক পৃথিবীতে আদর্শ মডেল হতে পারে’


৩ এপ্রিল ২০১৯ ১৮:০৫

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, সময়ের আবর্তনে বাংলাদেশ-ভারত সম্পর্ক পারস্পরিক বিশ্বাসের ওপর ভর করে পরিপক্কতা লাভ করেছে। এই সম্পর্ক পৃথিবীতে আদর্শ মডেল হিসেবে চিত্রিত হতে পারে।

বুধবার (৩ এপ্রিল) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এসব তথ্য জানান হয়। বার্তায় বলা হয়, ভারতের নবনিযুক্ত হাই কমিশনার রিভা গাঙ্গুলী আজ (বুধবার) পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী নবনিযুক্ত হাইকমিশনারকে বাংলাদেশে স্বাগত জানান এবং বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। সাক্ষাতকালে দ্বিপাক্ষিক সম্পর্কের নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

ড. মোমেন বলেন, ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক। সময়ের আবর্তনে এই সম্পর্ক পারস্পরিক বিশ্বাসের ওপর ভর করে পরিপক্কতা লাভ করেছে। দুই দেশের মধ্যে আলোচনার মাধ্যমে স্থলসীমা, সাগরসীমা এবং অনেক বড় বড় সমস্যার সমাধান হয়েছে। পৃথিবীতে এটা আদর্শ মডেল হিসেবে চিত্রিত হতে পারে।

এ সময় তিনি আশাবাদ ব্যক্ত করেন, বাংলাদেশ ও ভারতের এই সম্পর্ক আরও গভীর এবং উষ্ণ হবে।

এদিন রিভা গাঙ্গুলী ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের একটি পত্র পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। এতে সুষমা স্বরাজ বংলাদেশ-ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ককে ‘সত্যিকারের সোনালী অধ্যায়’ হিসেবে উল্লেখ করে বলেছেন, ‘শেখ হাসিনার রাষ্ট্রনায়কত্বের কারণে এটা সম্ভব হয়েছে এবং বংলাদেশ-ভারতের অংশীদারিত্ব আরও সম্প্রসারিত হচ্ছে।’

সারাবাংলা/জেআইএল/এটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর