Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শহরের দরিদ্রদের জন্য হাসপাতালগুলোতে ‘বিশেষ কর্ণার’


৪ এপ্রিল ২০১৯ ১৮:১২

ঢাকা: শহরের দরিদ্রদের বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা দিতে হাসপাতালগুলোতে ‘বিশেষ কর্ণার’ খোলার চিন্তা করছে সরকার। এ ধরনের কর্নার খোলা হলে শহুরে দরিদ্র মানুষেরা দ্রুত প্রাথমিক সেবা পাবেন বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (৪ এপ্রিল) সচিবালয়ে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

জনগণের দোরগোড়ায় আধুনিক স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে আগামী বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানোর অনুরোধ জানিয়েছেন মন্ত্রী। তিনি বলেন, খুবই সীমিত বাজেট নিয়ে মানুষকে মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ সাফল্য দেখিয়েছে। এমনকি অনেক দেশের তুলনায় কম বাজেট নিয়েও বাংলাদেশের স্বাস্থ্যখাত দক্ষিণ এশিয়ায় স্বীকৃত অবস্থানে পৌঁছেছে। আধুনিক স্বাস্থ্যসেবা তৃণমূল পর্যন্ত পৌঁছে দেওয়ার চ্যালেঞ্জ উত্তরণে আগামী বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দের হার বাড়ানো প্রয়োজন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে প্রথমবার সরকার পরিচালনায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামের ওয়ার্ড পর্যায়ে কমিউনিটি ক্লিনিক স্থাপন করে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করেন। এখন সারাদেশে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক আছে। প্রতিদিন প্রতিটি ক্লিনিক থেকে প্রায় ১০০ মানুষ চিকিৎসা পাচ্ছে। ৩০ রকমের ঔষধ এবং অন্যান্য প্রয়োজনীয় পরিবার পরিকল্পনা উপকরণ বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে। সরকার পুরনো কমিউনিটি ক্লিনিক নতুন করে সংস্কার করে আরো রোগীবান্ধব হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। এখানে ডেলিভারী রুমসহ, পৃথক বিশ্রামাগার, কাউন্সেলিং রুম থাকবে।

সংবাদ সম্মেলনে এসময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেএ/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর