Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চুরিহাট্টা আগুন: মাকে হারিয়ে প্রায় বাকরুদ্ধ সানিন


৫ এপ্রিল ২০১৯ ১৩:৪২

ঢাকা: ‘মাকে চাই, মায়ের কাছে যাবো।’ মাকে এভাবে খুঁজে ফেরে শিশু সানিন। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে মায়ের কোলে চড়ে আদর খাওয়াই ছিল শিশু সানিনের প্রধান চাওয়া। মা’ই ছিল তার সবচাইতে আপন বন্ধু। কিন্তু সেই ‘মা’ ছাড়া মেয়েটা আজ অসহায় হয়ে গেছে। যার কথার ধ্বনিতে ঘর মেতে থাকতো। আজ সে প্রায় বাকরুদ্ধ।

পাঁচ বছরের শিশু বিবি মরিয়ম সানিনকে নিয়ে এ কথাগুলো বলছিলেন বাবা জহিরুল হক সুমন। শুক্রবার (৫ এপ্রিল) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে মেয়ের সাথে দাঁড়িয়ে সাংবাদিকদের এসব কথা বলছিলেন তিনি।

বিজ্ঞাপন

জহিরুল হক সারাবাংলাকে বলেন, ‘দুই মেয়ে নিয়ে আজ আমি দিশেহারা। ছোট মেয়ের বয়স এখন ৫ মাস। সে তো এখনো কিছু বোঝেনা। ছোট মেয়েটা ওর খালাদের কাছে থাকে। মাঝে মাঝে কান্না করে উঠলে কিছু সময় পর চুপ হয়ে যায়। কিন্তু বড় মেয়ে মরিয়মকে (৫) কিছুতেই মানানো যায়না। ঘুমের ঘোরে বলে ওঠে মার কাছে যাবো, মা কই বলে কান্না করতে থাকে। মাঝে মধ্যে বাসা থেকে বের হয়ে যায় মাকে খুঁজতে। বাধ্য হয় তখন ঘরে আটকে রাখতে হয়। কিভাবে বুঝাবো ওর মা বেঁচে নেই।’

গত ২০ ফেব্রুয়ারি চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে মরিয়মের মা (বিবি হালিমা শিলা) মারা যায়। ঘটনার বর্ণনা দিয়ে তিনি বলেন, ‘ঘটনার দিন সন্ধ্যার দিকে ছোট মেয়ের জন্য ওষুধ কিনতে গিয়ে আর ফিরে আসেনি। এখন পর্যন্ত আমার স্ত্রীর লাশ আমরা পাইনি। লাশ পেলেই মনকে শান্তনা দিতে পারতাম।’

এদিকে চকবাকার চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত, আহত ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে ২৫টি সংগঠনের পক্ষ থেকে মানববন্ধনের আয়োজন করা হয়। উক্ত মানববন্ধনে কয়েকশ ভুক্তভোগী অংশ নেন।

বিজ্ঞাপন

মানববন্ধন থেকে ভুক্তভোগীরা বেশকিছু দাবি তুলে ধরেন, প্রত্যেক নিহতের পরিবারকে উপযুক্ত আর্থিক ক্ষতিপূরণ দেওয়া, নিহতের সন্তানের চিকিৎসা খরচ বহন করা, নিহতের পরিবারের যোগ্যতা অনুযায়ী সরকারি চাকরির ব্যবস্থা নেওয়া, কেমিক্যালসহ দাহ্য পদার্থ নিরাপদ স্থানে রাখার ব্যবস্থা নেওয়া, রাজউকের নিয়ম মেনে ভবন নির্মাণ, সর্বোপরি জনসাধারণের নিরাপদ ও ঝুঁকিমুক্ত জীবনের সার্বিক ব্যবস্থা নিশ্চিত করা।

পরিবেশ আইনজীবি সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান সাংবাদিকদের বলেন, চুরিহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত পরিবারগুলোকে যথাযথ আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে। এই ঘটনায় দোষীদের শাস্তির আওতায় আনতে হবে। যেসব প্রতিষ্ঠানগুলো এ সকল বিল্ডিংয়ের অনুমোদন দিয়েছে তাদের শাস্তির আওতায় আনতে হবে। ভবিষ্যতে যেন এমন দূর্ঘটনা না ঘটে সেই বিষয় সরকারের নজর দিতে হবে।

সারাবাংলা/এআই/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর