Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভক্তদের ভিড় ঠেলে গাড়িতে উঠলেন ওবায়দুল কাদের


৫ এপ্রিল ২০১৯ ১৪:৩৩

ঢাকা: সফল বাইপাস সার্জারির পর শারীরিক অবস্থার উন্নতি ঘটায় সিংগাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এরই মধ্যে তিনি হাসপাতাল ছেড়েছেন। এসময় হাসপাতালের বহির্গমন পথে ভক্ত-সমর্থকরা জড়ো হন। তাদের ঠেলে গাড়িতে ওঠেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

শুক্রবার (৫ এপ্রিল) সিংগাপুর স্থানীয় সময় বিকেল সোয়া ৩টায় হাসপাতাল ছাড়েন ওবায়দুল কাদের। তবে হাসপাতাল থেকে ছাড়পত্র পেলেও এখনই দেশে ফিরছেন না তিনি। আপাতত তিনি থাকছেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের কাছেই ভাড়া নেওয়া একটি ফ্ল্যাটে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ঘণ্টা দুয়েকে হাসপাতাল ছাড়ছেন কাদের

সিংগাপুর আওয়ামী লীগের দফতর সম্পাদক ইমান বেপারি সারাবাংলাকে জানান, ‘হাসপাতাল ছাড়লেও আগামী কয়েকদিন নিয়মিত চেকআপে থাকতে হবে ওবায়দুল কাদেরকে। সে কারণে তিনি আরও কয়েকদিন সিংগাপুরে থাকবেন।’ এর আগেই অবশ্য চিকিৎসকরা জানিয়েছিলেন, মধ্য এপ্রিলে দেশে ফিরতে পারবেন তিনি।

জানা গেছে, মাউন্ট এলিজাবেথ হাসপাতালে থেকে ১০ মিনিট দূরত্বে একটি ফ্ল্যাট ভাড়া নেওয়া ছিল ওবায়দুল কাদেরের জন্য। হাসপাতাল ছেড়ে তিনি ওই ফ্ল্যাটে উঠেছেন। সেখান থেকেই হাসপাতালে চেকআপ করাবেন তিনি।

এর আগে, মাউন্ট এলিজাবেথ হাসপাতাল ছাড়ার আগে শুক্রবার সকালে তোলা ওবায়দুল কাদেরের একাধিক ছবি পাওয়া গেছে। তাতে দেখা যায়, দীর্ঘ চিকিৎসা আর জটিল সব অস্ত্রোপচারের ধকল কাটিয়ে ওবায়দুল কাদের এখন যথেষ্টই সুস্থ। মুজিব কোট পরিহিত কাদের হাস্যোজ্জ্বল মুখে বসে আছেন।

একটি ছবিতে রয়েছেন ওবায়দুল কাদেরের স্ত্রী ইশরাতুনেচ্ছা কাদের। আর কাদেরের পাশেই বসে আছেন মাউন্ট এলিজাবেথের চিকিৎসক ডা. ফিলিপ কোহে। তিনিই ওবায়দুল কাদেরের বাইপার সার্জারি করেছেন। ছবিতে কাদেরের পেছনে রয়েছেন তার ব্যক্তিগত কর্মকর্তা সুখেন চাকমা। রয়েছেন আরও একজন স্বজন।

বিজ্ঞাপন

অন্য একটি ছবিতে ওবায়দুল কাদেরকে দেখা গেছে তার চিকিৎসক দলের সঙ্গে। সফল একটি অস্ত্রোপচারের মাধ্যমে এই দলটিই তাকে সুস্থ করে তুলেছে। এছাড়া ছোট ভাই মির্জা কাদেরের সঙ্গেও একটি ছবি রয়েছে ওবায়দুল কাদেরের।

গত ৩ মার্চ ভোরে ঢাকায় নিজ বাসায় শ্বাসকষ্ট শুরু হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয় ওবায়দুল কাদেরকে। সেখানে দ্রুত এনজিওগ্রাম করা হলে তার হৃৎপিণ্ডের রক্তনালীতে তিনটি বড় ব্লক ধরা পড়ে। এরমধ্যে একটি ব্লক স্টেন্টিংয়ের (রিং পরানো) মাধ্যমে দ্রুত অপসারণ করেন চিকিৎসকরা। পরদিন প্রখ্যাত হৃদরোগ সার্জন দেবী শেঠি ভারত থেকে এসে দেখেন ওবায়দুল কাদেরকে। তার পরামর্শে সেদিনই (৪ মার্চ) এয়ার অ্যাম্বুলেন্সেকরে তাকে সিংগাপুরে নেওয়া হয়।

সেখানে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে কাদেরের চিকিৎসায় গঠন করা হয় মেডিকেল বোর্ড। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষা ও আনুষাঙ্গিক চিকিৎসার পর তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলে ২০ মার্চ ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি করা হয়। পরে আইসিইউ থেকে ২৬ মার্চ কেবিনে নেওয়া হয় তাকে। আজ হাসপাতাল থেকে ছাড়পত্র পাচ্ছেন তিনি।

সারাবাংলা/এসএ/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর