Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের ধর্মঘট পঞ্চম দিনে


৫ এপ্রিল ২০১৯ ১৬:৫৪

ঢাকা: চাকরি জাতীয়করণের দাবিতে অবস্থান ধর্মঘট পালন করছেন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা। শুক্রবার (৫ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবে সামনে পঞ্চম দিনের মতো অবস্থান ধর্মঘট পালন করেন তারা। সারাদেশ থেকে আসা কয়েকশ মাদরাসা শিক্ষক এ ধর্মঘটে অংশ নেন।

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী বলেন, ১৯৯৪ সালে একই পরিপত্রে রেজিস্ট্রার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ি মাসরাসার শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। ২০১৩ সালে বর্তমান সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে। প্রাথমিকের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। কিন্তু এসব প্রতিষ্ঠান জাতীয়করণ করা হয়নি। এতে করে হাজার হাজার শিক্ষক মানবেতর জীবনযাপন করছেন।

বিজ্ঞাপন

শিক্ষকরা আরও বলেন, প্রাথমিক বিদ্যালয়ের মতো ইবতেদায়ি পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা সমাপনী পরীক্ষায় অংশ নেয়। অথচ মাস শেষে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ২২ থেকে ৩০ হাজার টাকা বেতন পেলেও ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা বেতন-ভাতা থেকে বঞ্চিত। ৩৪ বছর ধরেই তারা বেতন-ভাতা পাচ্ছেন না। এই দ্রব্যমূল্যের বাজারে এটা অমানবিক, শিক্ষকদের অবমাননা করা হচ্ছে। তাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে বলে জানান তারা। অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘট চলবে।

এসময় আরও উপস্থিত ছিলেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান, সমিতির সিনিয়র সহসভাপতি নজরুল ইসলাম, যুগ্ম মহাসচিব আবু মুছা ভূঁইয়া, দফতর সম্পাদক ইনতাজ বিন হাকমিসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর