Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলতি মাসে জাতীয় গ্রিডে যোগ হচ্ছে ৫.৪ মেগাওয়াট বিদ্যুৎ


৬ এপ্রিল ২০১৯ ০৪:৪০

রাঙ্গামাটি: রাঙ্গামাটির কাপ্তাইয়ে সৌর শক্তির সাহায্যে ৭.৪ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে। এপ্রিল মাসের মধ্যেই এই প্রকল্পটি বিদ্যুৎ উৎপাদনে যেতে পারবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। এই প্ল্যান্ট থেকে উৎপাদিত ২ মেগাওয়াট বিদ্যুৎ নিজস্ব প্রজেক্টে ব্যয় করা হবে। আর বাকি ৫.৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সঞ্চালন করা হবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ‘কাপ্তাই ৭.৪ মেগাওয়াট সোলার ফটোভোলটিক গরিড কানেকটেড পাওয়ার জেনারেশন প্ল্যান্ট কাপ্তাই’ নামের এই প্রকল্পটি চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান জেটটিক করপোরেশন নির্মাণ করছে। এ প্রকল্পের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১শ’ ৯ কোটি ৫৫ লাখ ৩৯ হাজার টাকা। এর মধ্যে ৮৪ কোটি ৫৫ লাখ ৯০ হাজার টাকা দিয়েছে এশিয়ান ব্যাংক (এডিবি)। এ প্রকল্পের সরকারি (জিওবি) অর্থায়ন হচ্ছে ১৭ কোটি ৫৫ লাখ ২৮ হাজার টাকা। অবশিষ্ট ৭ কোটি ৭৪ লাখ ২১ হাজার টাকা অর্থায়ন করছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। প্রকল্পে উৎপাদিত প্রতি কিলোওয়াট বিদ্যুতের উৎপাদন ব্যয় ধরা হয়েছে ৫ টাকা ৪৮ পয়সা।

সংশ্লিষ্ট সূত্র আরও জানিয়েছে, প্রকল্পটি চালু হলে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিটে উৎপাদিত ২৩০ মেগাওয়াটের সঙ্গে আরও ৫.৪ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) কাপ্তাইয়ের প্রধান প্রকৌশলী মো. আব্দুর রহমান জানিয়েছেন, ‘কাপ্তাই প্রজেক্ট এলাকাধীন কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন খালি জায়গায় ২০১৭ সালের ৯ জুলাই সৌর বিদ্যুৎ প্রকল্পটির কার্যক্রম শুরু হয়। পুরো প্রকল্প এলাকায় সুউচ্চ সীমানা প্রাচীর দিয়ে ঘেরা হয়েছে। রাখা হয়েছে কঠোর নিরাপত্তাবেষ্টনী। এরইমধ্যে প্রকল্পের সিংহভাগ কাজ সম্পন্ন করা হয়েছে।’

প্রকল্পটির পরিচালক (পিডি) মো. ফারুক জানান, প্রায় ১শ’ ১০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে। প্রায় পুরো অর্থের যোগান দিচ্ছে এশিয়ান ব্যাংক (এডিবি)। এপ্রিল মাসের মধ্যেই সৌর বিদ্যুৎ প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হতে পারে। সৌরশক্তির সাহায্যে এ প্রকল্প থেকে দৈনিক ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। এর মধ্যে ২ মেগাওয়াট বিদ্যুৎ কাপ্তাই প্রজেক্টে ব্যয় করা হবে। বাকি ৫.৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সঞ্চালন করা হবে।

সারাবাংলা/একে

বিদ্যুৎ উৎপাদন রাঙ্গামাটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর