Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় লালু প্রসাদের জেল


২৪ জানুয়ারি ২০১৮ ২০:৩৬

সারাবাংলা ডেস্ক

ভারতের বিহার রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রাসাদ যাদবকে পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড ও ১০ লাখ রুপি জরিমানা করা হয়েছে। বিহারের রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধানকে বুধবার রাঁচির বিশেষ সিবিআই আদালত এ রায় দেয়।

লালু প্রসাদ যাদবের বিরুদ্ধে পশুখাদ্য কেলেঙ্কারির মোট ছয়টি মামলা দায়ের করা হয়েছিল। আজকে তৃতীয় মামলার রায় হলো।

২০১৩ সালে চাইবাসা ট্রেজারি থেকে পশুখাদ্য কিনতে ভুয়া রশিদ দিয়ে টাকা লোপাটের অভিযোগ করে সিবিআই মামলা দায়ের করে। সে মামলায় লালু প্রসাদকে পাঁচ বছরের কারাদণ্ড ও ২৫ লাখ রুপি জরিমানা করা হয়। সে রায়ের পর লালু প্রসাদ সাংসদ পদ হারান এবং তাকে বছর নির্বাচনে অংশগ্রহণে নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরে লালু প্রসাদ সুপ্রিম কোর্ট থেকে জামিন পান।

গত বছর ডিসেম্বর প্রথম ঘোষিত হয় দেওঘর ট্রেজারি থেকে পশুখাদ্য কেনার দুর্নীতি মামলার রায়। লালু প্রসাদের বিরুদ্ধে অভিযোগ ছিল, ১৯৯৪ থেকে ১৯৯৬ সালে বিহারের মুখ্যমন্ত্রী থাকার সময় তিনি ভুয়া রশিদ দেখিয়ে দেওঘর ট্রেজারি থেকে ৮৯ লাখ ২৭ হাজার রুপি আত্মসাৎ করেন।

এ বছরের ৬ জানুয়ারি দেওয়া হয় দ্বিতীয় দেওঘর ট্রেজারির পশু কেলেঙ্কারি মামলায় অর্থ আত্মসাতের রায়। এ মামলায় লালু প্রসাদকে সাড়ে তিন বছরের কারাদণ্ড এবং ১০ লাখ রুপি জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়।

আজকে তৃতীয় মামলার রায়ে আরেক আসামি বিহারের সাবেক মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রকেও পাঁচ বছরের কারাদণ্ড ও পাঁচ লাখ রুপি জরিমানা করেছে আদালত। মামলার বাকি ছয়জন আসামী বেকসুর খালাস পেয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ

পশুখাদ্য মামলা রায় লালুপ্রসাদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর