Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পাবনায় ৬১৪ চরমপন্থি আত্মসমর্পণ করবেন মঙ্গলবার’


৭ এপ্রিল ২০১৯ ১৩:০৫

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল (ফাইল ছবি)

ঢাকা: আগামী মঙ্গলবার (৯ এপ্রিল) পাবনায় ছয়শ ১৪ জন চরমপন্থি সরকারের কাছে আত্মসমর্পণ করবেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রোববার (৭ এপ্রিল) দুপুর ১২টায় মিরপুর স্টাফ কলেজে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অতীতের ভুলভ্রান্তি ক্ষমা চেয়ে তারা আত্মসমর্পণ করছে। যেকোনো চরমপন্থি, সন্ত্রাসী বা মাদক ব্যবসায়ী— যেই হোক, অতীতের ভুলভ্রান্তি ভুলে আত্মসমর্পণ করলে তা দেশের জন্য মঙ্গলজনক।

মন্ত্রী আরও বলেন, আজ থেকে ৩০ বছর আগেও দেখা যেত, বাংলাদেশে চরমপন্থিরা বিভিন্ন স্থানে বিভিন্ন নামে প্রভাব বিস্তার করত এবং তারা একটি বলয়ের মাধ্যমে অরাজক পরিস্থিতি তৈরি করত। এরা ক্রমশ দুর্বল হয়ে ও ছোট হয়ে গেছে, এদের সংখ্যা কমে গেছে। যে কয়েকটি গ্রুপ আছে, তাদের অধিকাংশই নিজেদের ভুল বুঝতে পেরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছে। এরই ধারাবাহিকতায় আগামী মঙ্গলবার পাবনায় ৬১৪ জন চরমপন্থি আত্মসমর্পণ করবে।

তিনি বলেন, আমরা আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। এর আগে বনদস্যু, জলদস্যু ও মাদক বিক্রেতারা যেভাবে আত্মসমর্পণ করেছে, তাদের বিরুদ্ধে সরকার যে ব্যবস্থা নিয়েছে, চরমপন্থিদের বিরুদ্ধেও একইভাবে ব্যবস্থা নেওয়া হবে।

অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সার্ক সদস্য দেশের পুলিশ স্টাফ কলেজে ট্রান্সন্যাশনাল ক্রাইমের ওপর ট্রেনিং প্রোগ্রাম শুরু হয়েছে। এ ধরনের প্রোগ্রাম স্টাফ কলেজে সফলতার সঙ্গে প্রায়ই হয়ে থাকে। এবারের প্রশিক্ষণে দেশি-বিদেশি মোট ২০ জন অংশ নিচ্ছেন। আগামী ২০ এপ্রিল পর্যন্ত এ প্রোগ্রাম চলবে। পুলিশের সক্ষমতা বাড়ানোর জন্য পুলিশ স্টাফ কলেজ কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে এই পুলিশ স্টাফ কলেজ আরও বেশি কাজ করবে।

প্রশিক্ষণে ভারত, ভুটান ও মালদ্বীপের দু’জন করে এবং বাংলাদেশের ১৪ জন মিলে মোট ২০ জন সদস্য অংশ নিচ্ছেন।

সারাবাংলা/ইউজে/টিআর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর