Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএসএমএমইউয়ে অনিয়ম: তথ্য-প্রমাণ নিয়ে অভিযোগ ২ ঢাবি শিক্ষার্থীর


৭ এপ্রিল ২০১৯ ১৪:২২

ঢাবি শিক্ষার্থীদের মারধর করা বিএসএমএমইউয়ের ২ স্টাফ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসা নিতে গিয়ে স্টাফদের অনিয়ম-দুর্নীতির শিকার হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষার্থী। তা নিয়ে অভিযোগ করতে গেলে তাদের বলা হয়, অনিয়ম-দুর্নীতির প্রমাণ লাগবে। সেই প্রমাণ সংগ্রহ করতে গিয়ে শেষ পর্যন্ত স্টাফদের হামলার শিকার হন তারা। সব বাধা-বিপত্তি এড়িয়েই শেষ পর্যন্ত স্টাফদের অনিয়ম-দুর্নীতির তথ্য-প্রমাণ হাজির করেছেন ওই দুই শিক্ষার্থী, হাসপাতাল কর্তৃপক্ষের কাছে দিতে পেরেছেন অভিযোগ।

বিজ্ঞাপন

রোববার (৭ এপ্রিল) হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এ কে এম মাহবুবুল হকের কাছে অভিযোগ করেন ঢাবির ওই দুই শিক্ষার্থী আবির মোহাম্মদ স্বচ্ছ ও জবা ইয়াসমিন। এসময় শিক্ষার্থীদের কাছ থেকে ঘটনার প্রমাণ জমা নেন তিনি। দোষীদের বিষয়ে ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেন।

গত ২ এপ্রিল বিএসএমএমইউয়ে চিকিৎসা নিতে গিয়ে স্টাফদের অনিয়ম-দুর্নীতির শিকার হন ঢাবির ওই দুই শিক্ষার্থী। তাদের মধ্যে আবির বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হল ও জবা ইয়াসমিন বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুবিজ হলের আবাসিক শিক্ষার্থী। তারা দু’জনই বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে পড়েন।

ঘটনার বিষয়ে জবা ইয়াসমীন হাসপাতালের পরিচালককে অভিযোগ করে বলেন, ওই দিন (২ এপ্রিল) তিনটি টেস্ট করাতে বিএসএমএমইউ গিয়েছিলেন তিনি। দুইটি টেস্ট করানো গেলেও সেদিন আলট্রাসনোগ্রাম করানো যায়নি। মঙ্গলবার সকাল ৬টায় ফের আলট্রাসনোগ্রাম করাতে যান তিনি। তবে হাসপাতালের স্টাফরা টাকা নিয়ে লাইনের পেছন থেকে নিজেদের স্বজন বলে অন্যদের সিরিয়াল এগিয়ে দিতে থাকে। ফলে লাইনের সামনে থেকেও আলট্রাসনোগ্রাম করাতে পারেননি তিনি।

জবা ইয়াসমিন ওই দিনই (২ এপ্রিল) রেডিওলজি ও ইমেজিং বিভাগের চেয়ারম্যান বরারব লিখিত অভিযোগ করেন। কিন্তু বিভাগের চেয়ারম্যান স্টাফদের টাকা নিয়ে সিরিয়াল এগিয়ে দেওয়ার বিষয়ে প্রমাণ চান দুই শিক্ষার্থীর কাছ থেকে। পরে বৃহস্পতিবার (৪ এপ্রিল) ওই দুই শিক্ষার্থী বিএসএমএমইউয়ে গিয়ে স্টাফদের টাকা নেওয়ার ঘটনার ভিডিও করেন। এসময় হাসপাতালের স্টাফরা দুই শিক্ষার্থীর মোবাইল ফোন ছিনিয়ে নেন ও তাদের মারধর করেন। পরে দুই শিক্ষার্থীকে উদ্ধার করে চেয়ারম্যানের কক্ষে নিয়ে যান রেডিওলজি ও ইমেজিং বিভাগের চেয়ারম্যানের সহকারী।

বিজ্ঞাপন

ওই তথ্য-প্রমাণসহ আজ রোববার হাসপাতালের পরিচালকের কাছে অভিযোগ করেন আবির ও জবা। অভিযোগ দেওয়ার সময় ডাকসুর কেন্দ্রীয় সদস্য তানভীর হোসেন সৈকত ও শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) মাহবুব উপস্থিত ছিলেন। এসময় ডাকসু সদস্য সৈকত বিএসএমএমইউ পরিচালকের কাছে ঢাবি শিক্ষার্থীদের চিকিৎসা গ্রহণে বিশেষ সুবিধার দাবি জানান।

হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এ কে এম মাহবুবুল হক অভিযোগ নিয়ে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। একইসঙ্গে ঢাবি শিক্ষার্থীদের কিভাবে বিশেষ সুবিধায় চিকিৎসা দেওয়া যায়, সে বিষয়ে বিএসএমএমইউ উপাচার্যের সঙ্গে আলোচনা করবেন বলে জানান।

ভুক্তভোগী দুই শিক্ষার্থী জবা ও আবির সারাবাংলাকে বলেন, আমাদের সঙ্গে অন্যায় হয়েছে, আমরা তার বিচার চাই। ওই ঘটনার পর তারা আমাদের টেস্ট করিয়ে দিতে চেয়েছে। কিন্তু সেটি তো কোনো সমাধান নয়। আমরা চাই, এ ধরনের অনিয়ম-দুর্নীতি যেন না ঘটে।

সারাবাংলা/কেকে/টিআর

ঢাবি শিক্ষার্থী বিএসএমএমইউ বিএসএমএমইউ স্টাফদের দুর্নীতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর