Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যক্তিগত করদাতার আয়কর হ্রাসের প্রস্তাব এমসিসিআই’র


৮ এপ্রিল ২০১৯ ০১:০৭

ঢাকা: ব্যক্তিগত করদাতার আয়কর ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

রোববার (০৭ এপ্রিল) বিকেলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক–বাজেট আলোচনায় সংগঠনটির পক্ষ থেকে এই প্রস্তাব দেওয়া হয়।

এমসিসিআইর সহ–সভাপতি গোলাম মইনুদ্দিন বলেন, বর্তমানে ব্যক্তিগত করদাতার আয়কর হার ৩০ শতাংশ। এর আগেও আমরা করের হার কমানোর প্রস্তাব দিয়েছি কিন্তু এনবিআর ২৫ শতাংশ থেকে ৩০ শতাংশে উন্নীত করেছে। এই সর্বোচ্চ হারের সামান্য হ্রাস ব্যক্তি করদাতাদের ক্ষেত্রে তাদের সত্যিকার আয় প্রকাশের ক্ষেত্রে উৎসাহিত করবে এবং কর ফাঁকি অনেকাংশে হ্রাস পাবে। তাই কোনোভাবেই তা ২৫ শতাংশের ঊর্ধ্বে হওয়া উচিত হবে না।

তিনি আরও বলেন, সাধারণ করদাতাদের করমুক্ত আয়সীমা আড়াই লাখ টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা করা হোক। আয়কর অধ্যাদেশ ৩০(জ) ধারাটি রয়্যালটিকারিগরি সেবা ফিকারিগরি জ্ঞান ফি বা কারিগরি সহায়তা ফি খাতে কর্তনের অনুদানযোগ্য সীমা হিসেবে হিসাব বিবরণীতে প্রকাশিত নিট লাভের ৮ শতাংশ নির্ধারণ করেছে। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নির্দেশিকা ও বিআইডিএর পূর্বানুমোদিত ব্যতিত উপরোক্ত খাতের অধীনে ৬ শতাংশ বৈদেশিক রেমিট্যান্স টার্নওভার অনুমোদন করে। এই বিষয়টি বিশেষ বিবেচনার অনুরোধ জানানো হয়।  

সভায় এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া সভাপতিত্ব করেন। এসময় বিষয়গুলো তিনি বিবেচনা করবেন বলে জানান।

সারাবাংলা/এসজে/আরএসও

আয়কর ট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) ব্যক্তিগত করদাতা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর