Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবি মার্কেটিং বিভাগের আধুনিক কম্পিউটার ল্যাব উদ্বোধন কাল


৮ এপ্রিল ২০১৯ ১৫:০১

৩৮টি নতুন কম্পিউটার ও একটি প্রজেক্টর দিয়ে সাজানো হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) মার্কেটিং বিভাগের আধুনিক কম্পিউটার ল্যাব। এরই মধ্যে ল্যাব স্থাপনার সব কাজ শেষ হয়েছে। এখন কেবল আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষা।

আগামীকাল মঙ্গলবার (৯ এপ্রিল) দুপুর পৌনে ১টায় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এই ল্যাবের উদ্বোধন করবেন। এসময় উপস্থিত থাকবেন ঢাবি প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মিজানুর রহমানসহ বিভাগের শিক্ষকরা।

বিজ্ঞাপন

মার্কেটিং বিভাগ সূত্রে জানা গেছে, এই ল্যাবে রয়েছে কোরআই সেভেন প্রসেসরে চালিত ৩৮টি কম্পিউটার, একটি প্রজেক্টর। ল্যাবটিতে শিক্ষার্থীরা কম্পিউটার সংশ্লিষ্ট সব ধরনের ব্যবহারিক কাজ স্বল্প সময়ে করতে সক্ষম  হবেন।

অধ্যাপক ড. মো. মিজানুর রহমান চলতি বছরের জানুয়ারি মাসে বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর বেশকিছু উদ্যোগ হাতে নেন। এর মধ্যে বিভাগের কম্পিউটার ল্যাবের আধুনিকীকরণ ছিল অন্যতম। বিভাগের সাবেক শিক্ষার্থী আব্দুল্লাহ-হিল রাকিবের কোম্পনি ‘টিম’ এই ল্যাবের অর্থায়ন করেছে। ল্যাবটির জন্য ব্যয় হয়েছে প্রায় ৩০ লাখ টাকা।

ল্যাবের বিষয়ে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মিজানুর রহমান সারাবাংলাকে বলেন, ‘দায়িত্ব নেওয়ার পর বিভাগের মানসম্মত পাঠদান নিশ্চিত করতে অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করি। এর মধ্যে একটি পদক্ষেপ ছিল শিক্ষার্থীদের ব্যবহারের জন্য বিভাগীয় কম্পিউটার ল্যাবের আধুনিকীকরণ। এই ল্যাবে শিক্ষার্থীরা দক্ষতার সঙ্গে কম্পিউটার সংশ্লিষ্ট কাজ করতে পারবে। বিশ্বায়নের যুগে বিভাগের শিক্ষার্থীরা যেন আন্তর্জাতিক মানের কম্পিউটার জ্ঞান অর্জন করতে পারে, এটি তারই একটি প্রয়াস।

বিজ্ঞাপন

ল্যাবের আধুনিকীকরণে সহায়তা করায় বিভাগের সাবেক ছাত্র আব্দুল্লাহ-হিল রাকিব ও তার কোম্পানি ‘টিম’কে ধন্যবাদ জানান তিনি।

সারাবাংলা/কেকে/টিআর

কম্পিউটার ল্যাব ঢা‌বি ঢাবি মার্কেটিং বিভাগ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর