Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ মাসে মন্ত্রিসভায় ৩৬ সিদ্ধান্ত, বাস্তবায়ন দুই-তৃতীয়াংশ


৮ এপ্রিল ২০১৯ ১৫:২৭

চলতি বছরের প্রথম তিন মাসে শেখ হাসিনার নেতৃত্বাধীন মন্ত্রিসভার পাঁচ বৈঠকে গৃহীত ৩৬টি সিদ্ধান্তের মধ্যে ২৪টিই বাস্তবায়িত হয়েছে। বাকি ১২টি সিদ্ধান্ত বাস্তবায়নের অপেক্ষায় রয়েছে। সে হিসাবে পাঁচ বৈঠকে গৃহীত সিদ্ধান্তের দুই-তৃতীয়াংশ বাস্তবায়ন হয়েছে। মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের এই হার গত বছরের তুলনায় প্রায় দেড় শতাংশ কম।

সোমবার (৮ এপ্রিল) তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উত্থাপন করা এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বৈঠক শেষে সচিবালয়ে গণমাধ্যমকে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।

বৈঠকে উত্থাপিত ত্রৈমাসিক প্রতিবেদন উদ্ধৃত করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বছরের ৩১ মার্চ পর্যন্ত মন্ত্রিসভার পাঁচটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এসব বৈঠকে মোট ৩৬টি সিদ্ধান্ত গ্রহণ করেছে মন্ত্রিসভা। এর মধ্যে দুই-তৃতীয়াংশ, অর্থাৎ ২৪টি সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে।

শফিউল আলম আরও জানান, গত বছরের একই সময়ে (জানুয়ারি ২০১৮ থেকে মার্চ ২০১৮) মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়েছিল সাতটি। বৈঠকগুলোতে ৬৩টি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এর মধ্যে বাস্তবায়ন করা হয়েছিল ৪৩টি, বাকি ২০টি সিদ্ধান্ত ছিল বাস্তবায়নাধীন। সেই হিসাবে গত বছরের প্রথম তিন মাসে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার ছিল ৬৮ দশমিক ২৫ শতাংশ। এই হার এ বছরের সিদ্ধান্ত বাস্তবায়নের হারের তুলনায় ১ দশমিক ৫৮ শতাংশ বেশি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এ বছরের প্রথম চতুর্ভাগে দুইটি নীতিমালা প্রণয়ন ও একটি চুক্তি বা সমঝোতা স্মারক সই করা হয়েছিল। অন্যদিকে, গত বছরের একই সময়ে প্রণয়ন করা হয়েছিল তিনটি নীতিমালা ও সই করা হয়েছিল চারটি চুক্তি বা সমঝোতা স্মারক।

বিজ্ঞাপন

এদিকে, এ বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে জাতীয় সংসদে পাঁচটি বিল পাস করা হয়েছে। এ সংখ্যা গত বছরের একই সময়ে ছিল ১৫টি। বাসস।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর