Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরানের এলিট বাহিনীকে সন্ত্রাসী সংগঠনের ঘোষণা যুক্তরাষ্ট্রের


৮ এপ্রিল ২০১৯ ২১:২২

ইরানের এলিট বাহিনী ইসলামিক রেভুলিউশনারি গার্ড কর্পসকে (আইআরজিসি) বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার (৮ এপ্রিল) এই ঘোষণা দেন তিনি। এই প্রথম যুক্তরাষ্ট্র অন্য কোনো দেশের সামরিক বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সমালোচকরা বলছেন, এই ঘটনার জের ধরে এখন থেকে মার্কিন গোয়েন্দা সংস্থা ও কর্মকর্তারা নিজেদের ইচ্ছেমতো বিদেশি সংগঠনকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করতে পারবে। ইতোমধ্যে আইআরজিসি সংশ্লিষ্ট কয়েক ডজন সংগঠন ও ব্যক্তিকে সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু আইআরজিসি’র বিরুদ্ধে সেরকম কোনো ঘোষণা দেওয়া হয়নি।

বিজ্ঞাপন

এক বিবৃতিতে ট্রাম্প বলেছে, বিশ্বজুড়ে সন্ত্রাসবাদের প্রচারণা চালাতে ও তা বাস্তবায়ন করতে ইরান সরকারের প্রধান অস্ত্র হচ্ছে আইআরজিসি।

আইআরজিসি’কে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দেওয়ায় এখন থেকে বাহিনীটির সঙ্গে কোনো প্রকার বাণিজ্য করলে বা সমর্থন দিলে মার্কিন নিষেধাজ্ঞার শিকার হতে হবে।

এদিকে আইআরজিসি’র সমালোচনা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেন, আপনি যদি আইআরজিসি’র সঙ্গে ব্যবসা করে থাকেন তাহলে আপনি সন্ত্রাসবাদে অর্থায়ন করছেন।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর