Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হয়রানি কমাতে এজেন্সির মাধ্যমে রেলের টিকিট বিক্রির প্রস্তাব


৮ এপ্রিল ২০১৯ ২২:৩৬

চট্টগ্রাম ব্যুরো: যাত্রীদের হয়রানি কমাতে বিমানের মতো বেসরকারি ট্রাভেল এজেন্সির মাধ্যমে রেলের টিকিট বিক্রির প্রস্তাব দিয়ে রেলমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে।

স্মারকলিপিতে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর দিয়ে টিকিট কেনার ব্যবস্থা কঠোরভাবে তদারকিসহ বিভিন্ন প্রস্তাব দেওয়া হয়েছে।

‘নাগরিক উদ্যোগ’ নামে একটি সংগঠনের ব্যানারে নাগরিক সংকট নিয়ে আন্দোলন চালিয়ে আসা চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন এই স্মারকলিপি দিয়েছেন।

সোমবার (৮ জুলাই) দুপুরে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক সৈয়দ ফারুক আহমেদের কাছে এই স্মারকলিপি তুলে দেন নাগরিক উদ্যোগের সংগঠকরা।

খোরশেদ আলম সুজন বলেন, এনআইডি দিয়ে টিকিট কেনার নতুন নিয়ম চালু হয়েছে। এনআইডি নম্বর ব্যবহার করে টিকিট কেনার পরে সঠিক যাত্রী ভ্রমণ করছেন কি না তদারক করা প্রয়োজন। যেন কালোবাজারিরা এনআইডি নম্বর ব্যবহার করে টিকিট কিনে বাইরে বিক্রি করতে না পারে। অভিযোগ রয়েছে, একটি এনআইডি দিয়ে কালোবাজারিরা একাধিক টিকিট কিনে সেগুলো বাইরে বিক্রি করে দিচ্ছে। এতে সাধারণ যাত্রীরা ভোগান্তিতে পড়ছে।

“এনআইডি দেখে টিকিট বিক্রি করার উদ্যোগটি মহৎ। সেটা যেন দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী এবং কালোবাজারিরা ব্যর্থ করে দিতে না পারে। সবচেয়ে ভালো হয়, যদি বিমানের মতো ট্রেনের টিকিটও বেসরকারি ট্রাভেল এজেন্সির মাধ্যমে বিক্রি করা যায়, তাহলে যাত্রী ভোগান্তি অনেক কমে আসবে”, বলেন সুজন।

সুজন আরও বলেন, চট্টগ্রাম থেকে ঢাকা এবং চট্টগ্রাম থেকে সিলেটগামী আন্তঃনগর ট্রেনের যাত্রীরা উন্নত সেবা বঞ্চিত। বিশেষ করে সুবর্ণ এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, তূর্ণা নিশীতা, উদয়ন এক্সপ্রেস এবং পাহাড়িকার যাত্রীসেবার মান খুবই খারাপ। পুরানো বগি, উৎকট গন্ধ, তেলাপোকা এবং ছাড়পোকার যন্ত্রণায় যাত্রীরা বিরক্ত। আসন খালি না থাকলেও যাত্রী তোলা হয়।

বিজ্ঞাপন

সোনার বাংলা ট্রেনে ২৫০ টাকার বিনিময়ে যে খাবার সরবরাহ করা হয়, তা যাত্রীদের প্রতি অবিচার বলে মন্তব্য করেন সুজন। স্মারকলিপিতে চট্টগ্রাম থেকে দোহাজারী ও নাজিরহাট রুটে উন্নত ট্রেন চালু, রেলওয়ের ভূমি অবৈধ দখলমুক্ত করার প্রস্তাবও করা হয়েছে।

এ সময় নাগরিক উদ্যোগের পক্ষে রেলওয়ে শ্রমিক লীগের নেতা শেখ লোকমান হোসেন, সিরাজুল ইসলাম, অরুণ চন্দ্র দাশ ও গোকুল চক্রবর্তী, সদস্য সচিব হাজী হোসেন কোম্পানী এবং সদস্য সমীর মহাজন লিটন, সাইফুল্লাহ আনসারী, শেখ মামুনুর রশীদ, জাহাঙ্গীর আলম, সফি আলম বাদশা, স্বরূপ দত্ত রাজু উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর