Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য শেখ আজিজ আর নেই


৯ এপ্রিল ২০১৯ ০০:৪২

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও বঙ্গবন্ধুর মন্ত্রিসভার কৃষিমন্ত্রী শেখ আব্দুল আজিজ আর নেই (ইন্না……রাজিউন)। সোমবার (৮এপ্রিল) সন্ধ্যা ছয়টার দিকে রাজধানীর গুলশানের নিজ বাসভবনে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য আমিরুল আলম মিলন সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আজ সন্ধ্যা ছয়টার দিকে গুলশানের নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

বিজ্ঞাপন

আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা এই সদস্যের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

বিবৃতিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ও মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ শেখ আব্দুল আজিজের মৃত্যুতে বাংলাদেশ একজন দেশপ্রেমিক রাজনৈতিক ব্যক্তিত্বকে হারালো। বাংলাদেশ আওয়ামী লীগ হারিয়েছে দলের দীর্ঘদিনের একজন আদর্শবান–নিবেদিতপ্রাণ নেতাকে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও গণতান্ত্রিক রাজনৈতিক আন্দোলন–সংগ্রামে শেখ আব্দুল আজিজের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৯ বছর এবং মৃত্যুকালে ১ ছেলে, ২ মেয়েসহ অসংখ্য আত্মীয়–স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও যুগ্ম–সাধারণ সম্পাদক মাহবুবউল–আলম হানিফও শোক প্রকাশ করেছেন।

প্রবীণ এই আওয়ামী লীগ নেতা শেখ আজিজ দীর্ঘদিন ধরে রোগ জর্জরিত শরীর নিয়ে গুলশানের নিজ বাসভবনে ছিলেন। শেখ আজিজ আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। তিনি দলের প্রেসিডিয়াম সদস্যও ছিলেন। বঙ্গবন্ধুর মন্ত্রিসভার একাধারে যোগাযোগ, কৃষি, তথ্য এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীও দায়িত্ব পালন করেন। এ ছাড়াও বিভিন্ন সময়ে দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি দীর্ঘদিন সুপ্রিমকোর্টে আইন পেশায় নিয়োজিত ছিলেন। স্বাধীনতা ঘোষণা কমিটির আহ্বায়ক ছিলেন। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের প্রবাসী সরকারের ৯ নম্বর সেক্টরের লিয়াজোঁ অফিসার ছিলেন।

বিজ্ঞাপন

শেখ আজিজ স্ত্রী শওকত আরার সঙ্গে গুলশানের ৭ নম্বর রোডের ৫ নম্বর বাড়িতে বাস করেন। স্ত্রী শওকত আরারও অসুস্থ। শেখ আজিজ ও শওকত আরাকে দেখভাল করেন বাড়ির কেয়ারটেকার মো. আবুল কাশেম এবং কাজের লোক আবুল কালাম, শাহজাহান ও মর্জিনা।

শেখ আবদুল আজিজের এক ছেলে ও দুই মেয়ে। ছেলে শেখ আশিক হাফিজ প্রকৌশলী। তিনি আমেরিকায় চাকরি করেন। বড় মেয়ে সিমিন শেখ আমেরিকার ওয়াশিংটনে প্রাইমারি শিক্ষা অফিসার এবং ছোট মেয়ে নাবিন শেখ মেঘলা ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসক। শেখ আজিজের জন্ম ১৯২৯ সালে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার তেলিগাতী গ্রামে। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ও এলএলবি পাস করেন। ২০১০ সালে অসুস্থ হয়ে গুলশানের সিকদার মেডিকেলে ভর্তি থাকাকালে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তাকে দেখতে যান এবং চিকিৎসার খোঁজখবর নেন।

সারাবাংলা/এনআর/আরএসও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর