Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাদলা দিনে মনে পড়ে ছেলেবেলার গান


৯ এপ্রিল ২০১৯ ০১:২৩

ঝড়–বৃষ্টি হতে পারে জেনেও যারা সোমবার (৮ এপ্রিল) প্রস্তুতি নিয়ে বের হননি, তাদের জন্য সমবেদনা। মজার ব্যাপার হলো এই সমবেদনা পাওয়ার দলে আমিও আছি। রীতিমতো ভিজে একশা কাপড়–জামা অবস্থা হয়েছিল আমার। কী আর করা, নিজে লিখে নিজেই আবার ভুলে যাওয়ার খেসারত তো দিতেই হবে। তাই আমার মতো যারা ভেজা জামা-জুতো নিয়ে অফিস করতে চান না তারা মঙ্গলবার (৯ এপ্রিল) যথাযথ ব্যবস্থা নিয়ে বের হবেন। মানে পানি প্রতিরোধী বা সহনশীল জুতো আর এমন কাপড়ের পোশাক যেটা ভিজলেও সহজেই বাতাসে শুকিয়ে যায়, এই তো।

বিজ্ঞাপন

কারণ আবহাওয়ার পূর্বাভাস বলছে, লঘুচাপের বর্ধিত অংশটি ভারতের পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকা হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত ছড়িয়ে রয়েছে। এছাড়া এই মৌসুমের স্বাভাবিক লঘুচাপটিও রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরে। যার প্রভাবে দেশের ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সঙ্গে বজ্রপাত থাকবে, থাকতে পারে শিলাবৃষ্টিও। সে কারণে ছাতা বা বর্ষাতি না নিয়ে ঘর থেকে বের হওয়াই যাবে না।

বিজ্ঞাপন

অযথা বৃষ্টিতে ভিজলে জ্বরও আসতে পারে, সর্দি–কাশিতে আক্রান্ত হতে পারেন। কিছু না হলে শরীরটাও ম্যাজম্যাজ করে কাজের গতি কমিয়ে দিতে পারে। এখন আপনি বলবেন যে, ছোটবেলায় কত বৃষ্টিতে ভিজেছি, কিচ্ছু হয়নি। আবার বলবেন, বৃষ্টি দেখলেই আপনার ছেলেবেলার মতো ভিজতে ইচ্ছা করে, সেইসব দিন মনে পড়ে যায়। এখন যেহেতু আপনার ছেলেবেলা না, কাজকর্ম করে খেতে হয়, বয়সও বাড়ছে নাই বৃষ্টি দেখে নস্টালজিক না হয়ে বাস্তবে আসুন। ছেলেবেলার গান মনে করে দিনের কাজগুলো সাজিয়ে নিন।

কিভাবে সাবধানে থেকে সপ্তাহের কর্মব্যস্ত দিনটি পার করবেন সেটা ভেবে নিন। আমার আর কী? শুধু এটুকুই চাই, ঝড়–বাদলের দিনে আপনার দিন যেন নিরাপতে কাটে, ব্যস এই তো। এবার দেখে নিই উপগ্রহ কী বলছে? সে তথ্য দিচ্ছে রাজধানীতে সকাল থেকে বৃষ্টি হতে পারে। সারাদিনই থাকতে পারে বৃষ্টি। সঙ্গে ঝড় বা ঝড়ো বাতাসের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

সারাবাংলা/এসএমএন/আরএসও

আবহাওয়া মেঘ রোদ্দুর ৯ এপ্রিল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর