Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ষবরণে পাহাড়ে ৩ দিনের আয়োজন শুরু মঙ্গলবার


৯ এপ্রিল ২০১৯ ০২:৩৭

রাঙামাটি: পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়ি নৃগোষ্ঠীদের ঐতিহ্যবাহী ও প্রধান সামাজিক অনুষ্ঠান বিঝু, সাংগ্রাই, বৈসু, বিষু, বিহু ও সাংক্রান উপলক্ষে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘জুম্ম সংস্কৃতি সংরক্ষণ ও অধিকার নিশ্চিতকরণে ঐক্যবদ্ধ হোন’ এই স্লোগানে তিন দিনের এই আয়োজন শুরু হচ্ছে কাল মঙ্গলবার (৯ এপ্রিল)।

অনুষ্ঠানের উদ্বোধনী দিন মঙ্গলবার সকাল ৯টায় রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠান ও র‌্যালির আয়োজন করা হয়েছে। এতে বাংলাদেশ আদিবাসী ফোরাম, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের রাঙামাটি জেলার সভাপতি ঊষাতন তালুকদার। এছাড়াও অতিথি হিসেবে পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান ও বিশিষ্ট গবেষক ও শিক্ষাবিদ মংসানু চৌধুরী উপস্থিত থাকার কথা রয়েছে। এ অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রামের বিশিষ্ট নেতৃবৃন্দ ও ব্যক্তিবর্গরাও উপস্থিত থাকবেন বলে জানিয়েছে আয়োজক কমিটি। উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা শেষে শুরু হওয়া র‌্যালিটি রাঙামাটি শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হবে।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন বুধবার বিকেল সাড়ে চারটায় রাঙামাটি মারী স্টেডিয়ামে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। তিনদিনব্যাপী অনুষ্ঠানমালার শেষ দিন শুক্রবার সকাল ৬টায় রাঙামাটি রাজবন বিহারের পূর্বঘাটে মঙ্গল কামনায় ফুল ভাসানো অনুষ্ঠান করা হবে।

বিজ্ঞাপন

এদিকে বিঝু, সাংগ্রাই, বৈসুম বিষু, বিহু সাংক্রান উদযাপন কমিটির সদস্য সচিব ইন্টু মনি তালুকদার জানান, প্রতি বছরের মতো এবারও আমরা তিনদিনের অনুষ্ঠানমালার আয়োজন করেছি। উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠানে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন তিনি।

সারাবাংলা/আরএসও

তিনদিনের অনুষ্ঠানমালা রাঙামাটি

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর