Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা শুরু বুধবার


৯ এপ্রিল ২০১৯ ২৩:৩৫

ঢাকা: ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং গতিশীলতা আনতে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে শুরু হচ্ছে এক সপ্তাহ ব্যাপী ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা। বুধবার (১০ এপ্রিল) থেকে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নেতৃত্বে দেশব্যাপী এই কার্যক্রম শুরু হবে।

মঙ্গলবার (৯ এপ্রিল) ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

‘রাখবো নিষ্কণ্টক জমি বাড়ি, করব সবাই ই-নামজারি’ প্রতিপাদ্য নিয়ে দেশের আটটি বিভাগ, ৬৪টি জেলা এবং ৫০৭ টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে এই কার্যক্রম শুরু করা হচ্ছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে ঢাকার সেগুনবাগিচায় অবস্থিত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবন সংলগ্ন স্থানে ঢাকা মহানগরীর কার্যক্রম উদ্বোধন করবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

এবারের সেবা ক্যাম্প থেকে দেশের যেকোনো উপজেলা ভূমি অফিসে ই-নামজারির আবেদন প্রক্রিয়া প্রদর্শন এবং লিখিত অনুসরণ বার্তা ও ফরম প্রদান করা হবে। এছাড়াও ঘরে বসে ডিজিটাল পদ্ধতিতে স্বল্প সময়ে নির্ধারিত ফি দিয়ে অনায়াসে ভূমি সেবা পাওয়ার বিষয়েও সবাইকে অবহিত করা হবে।

সেবা ক্যাম্পে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১৬ লক্ষ বিভিন্ন পর্যায়ের স্কাউটকে ভূমি বিষয়ে প্রাথমিক জ্ঞান প্রদান করা হবে। এই স্কাউট সদস্যরা ই-নামজারি, ভূমি উন্নয়ন কর আদায়সহ অন্যান্য সেবাপ্রদানে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করবেন।

সেবাগ্রহীতাদের সেবা সম্পর্কে বিভিন্ন জিজ্ঞাসার জবাব দেওয়ার জন্যে ক্যাম্পে একজন করে কর্মকর্তা থাকবেন। ব্যাংক সার্টিফিকেট মামলা সংশ্লিষ্ট কাজের সঙ্গে সম্পৃক্ত সকলের বিভিন্ন কার্যক্রম প্রদর্শন করা হবে এবারের সেবা সপ্তাহে। এছাড়া প্রতি ক্যাম্প থেকে ভূমি জরিপ সংক্রান্ত কার্যক্রম, ভূমি অধিগ্রহণ ও গুচ্ছগ্রাম সম্পর্কে অবহিত করা হবে।

বিজ্ঞাপন

এছাড়াও স্কুল পর্যায় এবং কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের জন্য থাকছে রচনা প্রতিযোগিতা। ‘ভূমি সেবা ও জনগণের প্রত্যাশা’ বিষয়ে রচনা প্রতিযোগিতাতে অংশগ্রহণকারীদের সেরা তিনজনকে পুরষ্কার বিতরণ করা হবে।

ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলায় তাৎক্ষণিক ই-নামজারি সেবা প্রদান, ভূমি উন্নয়ন কর গ্রহণ, খাস জমি বন্দোবস্তের আবেদন গ্রহণ করা হবে। এছাড়াও ভূমি সংক্রান্ত বিভিন্ন মোকদ্দমার আবেদন গ্রহণ ও সম্ভাব্য ক্ষেত্রে তাৎক্ষণিক সিদ্ধান্ত প্রদান করা হবে বলে জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

সারাবাংলা/এইচএ/এসবি

ভূমি উন্নয়ন কর মেলা ভূমি সেবা সপ্তাহ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর