Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম ধাপ শুরু বৃহস্পতিবার


১০ এপ্রিল ২০১৯ ০৬:৪১

ভারতের ১৭ তম লোকসভা নির্বাচন শুরু হতে যাচ্ছে বৃহস্পতিবার (১১ এপ্রিল) থেকে। এই দিন ২০টি রাজ্যের ৯১ টি সংসদীয় নির্বাচনী এলাকার প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হবে।

অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, মেঘালয়া, উত্তরাখন্দ, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, লক্ষাদ্বীপ, আন্দামান ও নিকোবার দ্বীপ এবং তেরাংগনাতে বৃহস্পতিবার থেকে ভোটগ্রহণ শুরু হবে। এছাড়া সকল সংসদীয় নির্বাচনী এলাকায় ভোটগ্রহণ চলতে থাকবে।

বিজ্ঞাপন

অন্যান্য রাজ্যের প্রথম ধাপের নির্বাচনী এলাকার মধ্যে রয়েছে আসাম, বিহার, ছত্তিশগড়, জম্মু, কাশ্মীর, মহারাষ্ট্র, মনিপুর, উড়িষ্যা, ত্রিপুরা, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গ।

বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যমে এই নির্বাচনকে ঘিরে বলা হচ্ছে এটি ‘ বিশ্বের সর্ববৃহৎ নির্বাচনী আয়োজন’। একই সঙ্গে বৃহৎ এক গণতান্ত্রিক চর্চার লড়াইও।

প্রদেশ ভিত্তিক বিভিন্ন জোট থাকলেও বলা হচ্ছে, এই নির্বাচনে মূলত গত লোকসভা নির্বাচনে বিশাল ব্যবধানে জয়লাভ করা ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে মূল লড়াই হবে ভারতের অন্যতম শীর্ষস্থানীয় রাজনৈতিক সংগঠন কংগ্রেসের।

ভারতের ১৭ তম লোক সভা নির্বাচন ১১ এপ্রিল শুরু হয়ে সাত ধাপে ১৯ মে শেষ হবে।
সাত ধাপের এই নির্বাচনের দ্বিতীয় থেকে সপ্তম দফায় পর্যায়ক্রমে ভোটগ্রহণ চলবে ১৮, ২৩ ও ২৯ এপ্রিল, ৬, ১২ ও ১৯ মে পর্যন্ত। ভোট গণনা হবে ২৩ মে।

সেদিনই জানা যাবে বিজেপি বা নরেন্দ্র মোদি আবারও ক্ষমতায় ফিরবেন নাকি ক্ষমতাতে আসতে যাচ্ছে নতুন কোন জোট।

ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানানো হয়েছে এবার দেশব্যাপী লোকসভার ৫৪৩ নির্বাচনী এলাকায় প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

বিজ্ঞাপন

এছাড়াও ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে নির্বাচনের সময় গণমাধ্যমে সকল প্রকার প্রচার নিষিদ্ধ করেছে।

ইসিআই’র বিবৃতিতে জানানো হয়েছে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করলে ১২৬এ ধারায় ব্যবস্থা নেয়া হবে।
সারাবাংলা/এসবি

লোকসভা নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর