Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেকর্ড পঞ্চমবারের মতো ক্ষমতায় বসছেন নেতানিয়াহু


১০ এপ্রিল ২০১৯ ১৩:১৪

ইসরায়েলের নির্বাচনে লিকুদ পার্টির নেতৃত্বে ডানপন্থী কোয়ালিশন অল্প ব্যবধানে জয় পেয়ে সরকার গঠন করতে যাচ্ছে। তাই টানা চতুর্থবার ও সবমিলিয়ে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হওয়ার পথ সুগম হচ্ছে বেনইয়ামিন নেতানিয়াহুর।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, লিকুদ পার্টি ও ডানপন্থীরা পার্লামেন্ট নেসেটের ১২০টি আসনের মধ্যে অন্তত ৬৫টি আসন পাবে। সাবেক চিফ অব স্টাফ মিস্টার গান্টজ-এর নেতৃত্বে প্রধান প্রতিদ্বন্দ্বী ব্লু-হোয়াইট জোটরা নির্বাচনে ভালো ফল করলেও সরকার গঠন করতে সক্ষম হবে না। ইসরায়েলের নির্বাচনে কোনো দলই কখনো একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করেনি।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ইসরায়েলে ভোট: নেতানিয়াহুর প্রতিদ্বন্দ্বী ব্লু-হোয়াইট মিত্ররা

জয় নিশ্চিত হওয়ার পর সমর্থকদের প্রতি উচ্ছ্বাস জানিয়ে নেতানিয়াহু বলেন, এটা ডানপন্থী সরকার হতে যাচ্ছে। কিন্তু আমি সবারই প্রধানমন্ত্রী হব।

‘আমার খুবই ভালো লাগছে আমাকে পঞ্চমবারের মতো ইসরায়েলের জনগণ আমার ওপর আস্থা রেখেছে। গতবারের চেয়েও বেশি ভোটার এবার আমার ওপর আস্থা রেখেছে। আমি ইসরালের সবার প্রধানমন্ত্রী। ডান, বাম, ইহুদি অথবা যারা ইহুদি না সবার প্রধানমন্ত্রী।’ বলেন নেতানিয়াহু।

প্রধানমন্ত্রী হিসেবে নানা দুর্নীতি ও অভিযোগের দায় মাথায় নিয়ে আবারও জাদু দেখালেন নেতানিয়াহু। ইসরায়েলের সাম্প্রদায়িক রাজনীতিতে তিনি নিজেকে ‘অনন্য ও বিকল্পহীন’ হিসেবে প্রমাণ করছেন।

নেতানিয়াহু ২০০৯ সাল থেকে টানা তিনবার ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া, রাষ্ট্রক্ষমতায় ছিলেন ১৯৯৬-৯৯ মেয়াদেও। এবার পুনরায় নির্বাচিত হলে ইসরায়েলের প্রতিষ্ঠাতা প্রধানমন্ত্রী ডেভিড-বেন-গুরিনের চেয়ে বেশি সময় ক্ষমতায় থাকার ইতিহাস গড়বেন নেতানিয়াহু।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এনএইচ

ইসরায়েলে নির্বাচন বেনইয়ামিন নেতানিয়াহু

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর