Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপাচার্যের পদত্যাগ চেয়ে ববি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ


১০ এপ্রিল ২০১৯ ১৩:৩৭

বরিশাল: উপাচার্যের পদত্যাগের দাবীতে এবার মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) আন্দোলনরত শিক্ষার্থীরা।

বুধবার (১০ এপ্রিল) বেলা ১১ টা থেকে বরিশাল-পটুয়াখালী মহাসড়র অবরোধ করে বিক্ষোভ শুরু হয়। তবে শুধু সড়ক অবরোধ নয়, সড়কের উপর মঞ্চ তৈরি করে অনির্দিষ্টকালের জন্য আন্দোলন কর্মসূচি শুরু করবেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

উপাচার্যের পদত্যাগের দাবীতে টানা ১৬ দিন ধরে শিক্ষার্থীদের এই আন্দোলন চলছে।

উপাচার্যের পদত্যাগ বা ছুটিতে যাওয়ার বিষয়টি লিখিত আকারে জানানোর দাবিতে শিক্ষার্থীদের দেওয়া ২৪ ঘণ্টার আলটিমেটাম মঙ্গলবার (৯ এপ্রিল) দুপুর ১টায় শেষ হয়েছে। কিন্তু কোনো ফলাফল না পাওয়ায় এবার বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন তারা।

এর আগে মঙ্গলবার বিকেল থেকে রাত পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট কমিটির বৈঠক হয়। সেখান থেকেও কোনো সিদ্ধান্ত আসেনি।

বুধবার সকালে প্রথমে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে উপাচার্যের পদত্যাগের দাবীতে বিক্ষোভ শুরু হয়। পরে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের সামনের বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। একদফা দাবী আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন তারা। শিক্ষার্থীদের দাবীর সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন বিশ্ববিদ্যালয়ের ১৭ থেকে ২০ গ্রেডের কর্মচারী কল্যান পরিষদের নেতারা।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে সকাল থেকে সড়ক অবরোধ করে রাখায় বরিশাল পটুয়াখালী রুটে সকল ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। সড়কের উভয় পাশে আটকা পড়েছে অসংখ্য যানবাহন। বিশেষ করে পটুয়াখালী থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন রুটের উদ্দেশ্যে ছেড়ে পরিবহনগুলোর যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে শিক্ষার্থীদের অবগত না করায় প্রতিবাদ করেন শিক্ষার্থীরা। এতে প্রতিবাদকারী শিক্ষার্থীদের ‘রাজাকারের বাচ্চা’ বলে সম্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এসএম ইমামুল হক।

এরই প্রতিবাদে ২৬ মার্চ বিকেল থেকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা উপচার্যের ওই উক্তির জন্য ক্ষমা চাওয়াসহ পাঁচ দফা দাবি আদায়ে আন্দোলন শুরু করেন। তবে আন্দোলনের ধারবাহিকতায় উপচার্য়ের পদত্যাগ এক দফা দাবিতে পরিণত হয়।

সারাবাংলা/এসএমএন

ববি উপাচার্যের পদত্যাগ দাবি বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)

বিজ্ঞাপন
সর্বশেষ

ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু
২১ অক্টোবর ২০২৪ ২১:৫২

সম্পর্কিত খবর